ঢাকা | এপ্রিল ১৮, ২০২৪ - ৩:১২ পূর্বাহ্ন

ঢাবির বিজ্ঞান ইউনিটে প্রথম হলেন রাজশাহী কলেজের আজিজ

  • আপডেট: Monday, June 5, 2023 - 3:19 pm

অনলাইন ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বিজ্ঞান ইউনিট ও চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয় সংলগ্ন অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এবার বিজ্ঞান ইউনিটে উত্তীর্ণ হয়েছেন ১০ দশমিক ৬১ শতাংশ শিক্ষার্থী বা ১১,১১৯ জন। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ১৭৭৫ আসনের বিপরীতে ১০৫৫৭ শিক্ষার্থী এবং বিভাগ পরিবর্তনকারী মানবিক বিভাগে ৫১ আসনের বিপরীতে ৫৪২ জন শিক্ষার্থী, ব্যবসায় শিক্ষায় ২৫ আসনের বিপরীতে ১০ জন উত্তীর্ণ হয়েছেন।

পরীক্ষায় বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন রাজশাহী কলেজের শিক্ষার্থী এসএম নাফিজুল আজিজ। বিভাগ পরিবর্তনকারী মানবিক ইউনিটে সিসরাত জাহান প্রথম হয়েছেন।

তিনি কুড়িগ্রাম কলেজের শিক্ষার্থী। মোট ১০৩ দশমিক ২৫ নম্বর পেয়েছেন। বাণিজ্য ইউনিটে নটরডেম কলেজের শিক্ষার্থী ৮৫ দশমিক ৮৫ পেয়ে নাহিয়ান বিন আলিম প্রথম হয়েছেন।

এ ছাড়া চারুকলা ইউনিটে ১৩০ আসনের বিপরীতে ৪ দশমিক ৪৯ শিক্ষার্থী অর্থাৎ ২১২ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

চারুকলা ইউনিটে ঢাকা কলেজের সোম্য দীপ্ত মণ্ডল ১০২ নম্বর পেয়ে চারুকলা ইউনিটে প্রথম হয়েছেন। দ্বিতীয় হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের সাব্বাত হোসেন রিশতা।

তিনি ১০১ দশমিক ৫০ নম্বর পেয়ে দ্বিতীয় হন। আদমজী ক্যান্টনমেন্ট কলেজের রিদিতা নওশীন ৯৯ দশমিক ৭৫ নম্বর পেয়ে তৃতীয় হন।

পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব ওয়েবসাইট http://admission.eis.du.ac.bd থেকে লগইন করে ফল জানতে পারবেন।

এক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর লাগবে।

বিজ্ঞান অনুষদের ফলাফলের জন্য যেকোনো মোবাইল অপারেটর থেকে DU SCL <roll no> টাইপ করে 16321 নম্বরে পাঠিয়ে (send) ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

চারুকলা অনুষদের ফলাফলের জন্য যেকোনো মোবাইল অপারেটর থেকে DU FRT <roll no> টাইপ করে 16321 নম্বরে পাঠিয়ে (send) ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

উপাচার্য বলেন, বিজ্ঞান ইউনিট হলেও সেখানে ব্যবসা ও মানবিক বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছেন। মোট ১৮৫১ আসনে শিক্ষার্থীরা ভর্তি হবেন। ফাঁকা আসনে মূল বিভাগ অর্থাৎ বিজ্ঞান ইউনিট থেকে পূরণ করা হবে।

ফল প্রকাশ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজউদ্দিন আহমেদ, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও আর্থ এন্ড এনভায়রনমেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ড. জিল্লুর রহমান, চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক শিশির ভট্টাচার্য, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ।

সোনালী/জেআর