ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ১০:৩৯ অপরাহ্ন

হলের খাবার ঝুলিয়ে রেখে অভিনব প্রতিবাদ রাবি শিক্ষার্থীদের

  • আপডেট: Sunday, June 4, 2023 - 11:00 pm

অনলাইন ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) হলের ডাইনিংয়ের খাবারের মান বাড়ানো এবং কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় বর্ধিত মূল্য কমানোর দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ১৭ হলের খাবার ঝুলিয়ে রেখে অভিনব প্রতিবাদ জানান তাঁরা।

এ সময় শিক্ষার্থীরা ঝুলানো এসব খাবারের মান পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

বিপ্লবী ছাত্র মৈত্রী ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

কাগজে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের নাম লিখে এবং প্যাকেটে খাবার ঝুলিয়ে রাখে শিক্ষার্থীরা।

এ সময় তাঁদের হাতে, ‘ডাইনিংয়ের খাবারের মান বৃদ্ধি করে শিক্ষার্থীদের পুষ্টি চাহিদা নিশ্চিত কর, ক্যাফেটেরিয়ায় পর্যাপ্ত মিল নিশ্চিত কর, ডাইনিং ও ক্যাফেটেরিয়ার খাবারে পর্যাপ্ত ভর্তুকি দাও, ক্যাফেটেরিয়াকে বাণিজ্যিক কাজে ব্যবহার বন্ধ কর, ক্যাফেটেরিয়ায় খাবারের বর্ধিত মূল্য প্রত্যাহারসহ বিভিন্ন দাবি সংবলিত প্ল্যাকার্ড দেখা যায়।

মানববন্ধনে বিপ্লবী ছাত্র মৈত্রী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি শাকিল হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন খাবারের মান কমিয়ে ক্রমাগত দাম বাড়াচ্ছে।

এখন অবকাঠামোগত উন্নয়নে জোর দিচ্ছে। ক্যাফেটেরিয়ায় এসি লাগানো হচ্ছে। অথচ খাবারের মান শূন্যের কোঠায়। ক্যাফেটেরিয়ায় শিক্ষার্থীরা যেখানে ঠিকমতো খেতে পারেন না, সেখানে এসির কী দরকার? এসির বদলে আমাদের দরকার পুষ্টিকর খাবার।

শাখা বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, বিভিন্ন সংস্কার কাজে বাজেট বাড়ানো হয়। অথচ খাবারের মতো প্রয়োজনীয় বিষয়ে কোনো উদ্যোগ নেই।

সংস্কার করলে লুটপাট করা সহজ, তাই তারা এসবে বেশি আগ্রহী। কিন্তু শিক্ষার্থীদের স্বাস্থ্য, পড়াশোনা বা খাবারের বিষয়ে এই প্রশাসনের কোনো নজর নেই। এ সময় সংগঠনের অন্য নেতাকর্মী ও শিক্ষার্থীরা অংশ নেন।

সোনালী/জেআর