ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৫:৫৩ অপরাহ্ন

রাসিক নির্বাচন || প্রচার শুরু আজ থেকে, এগিয়ে আছেন লিটন

  • আপডেট: Friday, June 2, 2023 - 4:00 am

♦ প্রস্তুতি সম্পন্ন মেয়র-কাউন্সিলর প্রার্থীদের 

সবদিকেই এগিয়ে খায়রুজ্জামান লিটন

অপেক্ষা প্রতীক বরাদ্দের আনুষ্ঠানিক ঘোষণার 

অনলাইন ডেস্ক: রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে আজ শুক্রবার থেকে আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করতে যাচ্ছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। প্রচারে নামার জন্য তারা ইতিমধ্যেই সব প্রস্তুতি শেষ করেছেন।

রাজশাহী সিটি নির্বাচনে এবার মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট চারজন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত ও ১৪ দল সমর্থিত এ এইচ এম খায়রুজ্জামান লিটন, জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন, ইসলামী আন্দোলন বাংলাদেশের মুরশিদ আলম ফারুকী ও জাকের পার্টির লতিফ আনোয়ার। আগে থেকেই তাদের দলীয় প্রতীক নিশ্চিত থাকায় বরাদ্দের আনুষ্ঠানিক ঘোষণার পরই তারা মাঠে নামবেন।

জানা গেছে, ইতোমধ্যেই তাদের পোস্টার, ব্যানার, লিফলেট ও ফেস্টুন তৈরি করা হয়েছে। শুধু ঘোষণার অপেক্ষা। এ নির্বাচনের শুরু থেকেই প্রচারণাসহ সবদিকে এগিয়ে আছেন এএইচএম খায়রুজ্জামান লিটন। তবে ঢিমেতালে চলছে অন্য প্রার্থীদের প্রস্তুতি। আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থী ছাড়া ইসলামী আন্দোলন ও জাকের পার্টির প্রার্থীরা নিচ্ছেন ঘরোয়া প্রচারের প্রস্তুতি।

খায়রুজ্জামান লিটনের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব মোস্তাক হোসেন গণমাধ্যমকে বলেন, আজ থেকেই তারা নৌকা প্রতীক নিয়ে মাঠে নামবেন। সকালে প্রতীক বরাদ্দের পর লিটন নগরীর সিঅ্যান্ডবি মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করবেন।

এরপর শাহ মখদুম (রহ.)-এর দরগা মসজিদে জুমার নামাজ আদায় শেষে মাজার জিয়ারতের পর আনুষ্ঠানিক প্রচারে নামবেন। আগামীকাল তিনি নির্বাচনী ইশতেহার ঘোষণার মধ্য দিয়ে জোরালোভাবে প্রচারে নামবেন।

তিনি আরো বলেন, তাদের পোস্টার, লিফলেট, ব্যানার প্রস্তুত। আচরণবিধি মেনে এসব প্রতিটি ওয়ার্ডে টানানো হবে। এ ছাড়া ওয়ার্ডে ওয়ার্ডে মাইকও প্রস্তুত আছে। আচরণবিধি মেনে শুরুর দিন থেকে নগরজুড়ে মাইকিং হবে। এবারে নির্বাচনী স্লোগানও ঠিক করা হয়েছে প্রার্থী লিটনের।

এদিকে, জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপনও প্রচারের প্রস্তুতি নিয়েছেন। তার লাঙল প্রতীকের পোস্টারও প্রস্তুত বলে গণমাধ্যমকে জানান তিনি। বলেন, শুক্রবার থেকেই নগরীতে তার পোস্টার টানানো হবে। ওয়ার্ডে ওয়ার্ডে মাইকিং চলবে। এবার জাতীয় পার্টি অনেক উজ্জীবিত। দীর্ঘদিন পর লাঙল প্রতীকে ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন নাগরিকরা। প্রচারে গুরুত্ব দেওয়া হবে সীমানাঘেঁষা ওয়ার্ডগুলোকে।

ইসলামী আন্দোলন বাংলাদেশও প্রচারে নামবে জুমার নামাজের পর। দলটির প্রার্থী মুরশিদ আলম ফারুকী গণমাধ্যমকে জানান, পোস্টার, লিফলেট ছাপানোর কাজ শেষ। প্রচারে ভিন্নতা থাকবে হাতপাখার। তবে জাকের পার্টির প্রস্তুতি সম্পর্কে কোনো খোঁজ পাওয়া যায়নি।

গতকাল নগরীর বিভিন্ন ছাপাখানায় গিয়ে দেখা গেছে, কাউন্সিলর প্রার্থীদের পোস্টার ছাপানোর কাজ শুরু হয়েছে। যাদের প্রতীক নিশ্চিত হয়েছে তারা ইতোমধ্যে পোস্টার ছেপেও ফেলেছেন। এখন শুধু প্রতীক বরাদ্দের আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় আছেন।

উল্লেখ্য, আগামী ২১ জুন রাজশাহী সিটি করপোরেশনে ইভিএমে ভোট গ্রহণ করা হবে।

সোনালী/জেআর