ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৬:৫৩ অপরাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু আজ

  • আপডেট: Monday, May 29, 2023 - 6:00 am

অনলাইন ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে সোমবার। সকাল ৯টায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিট প্রথম শিফটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে তিন দিনের ভর্তিযুদ্ধ।

পরীক্ষায় অসদুপায় অবলম্বন করতে পারেন এমন ৩৫ জনকে নজরদারিতে রাখা হয়েছে। এই তালিকায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একাধিক নেতাও রয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি দপ্তর ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্রে আরও জানা যায়, প্রক্সি জালিয়াতি কার্যক্রম শুরু হয় আবেদনের সময়। এসময় ছবি এডিট করা হয়। এই কাজটি করতে গিয়ে একাধিকবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে লগইন করতে হয়। এসময় সন্দেহজনক ভর্তিচ্ছুদের নজরদারিতে রেখেছে আইসিটি সেন্টার।

এছাড়া ভর্তি পরীক্ষায় জালিয়াতির সঙ্গে জড়িত থাকতে পারে এমন সন্দেহভাজন কয়েকজন নিয়মিত ছাত্রের তালিকা প্রক্টর দপ্তরে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তালিকায় শাখা ছাত্রলীগের এক সাংগঠনিক সম্পাদক, সহ-সম্পাদক ও দুজন ছাত্রলীগ কর্মীর নাম রয়েছে বলে জানা যায়।

এ বিষয়ে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্ল্যা বলেন, পরীক্ষায় অসুদপায় অবলম্বন করতে পারে এমন সন্দেহ থেকে ৩০-৩৫ জনকে নজরদারিতে রাখা হয়েছে। পরীক্ষার শুরুর সময় এখন বাকি আছে। সেক্ষেত্রে নজরদারির তালিকা আরও বাড়তে পারে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, প্রক্সিসহ সব ধরনের জালিয়াতি ঠেকাতে আমরা প্রস্তুত আছি। বিগত সময়ে জালিয়াতির সঙ্গে জড়িত বেশকিছু ছাত্রের নাম গণমাধ্যমে এসেছে। তাদের গতিবিধি আমরা নজরদারিতে রাখছি। তারা কোথায় যাচ্ছে, কী করছে আমরা সবকিছুই লক্ষ্য রাখছি।

সোনালী/জেআর