ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ১১:০৫ অপরাহ্ন

রাজশাহীতে শান্তিরক্ষা মিশনে আত্মোৎসর্গকারীদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ

  • আপডেট: Monday, May 29, 2023 - 9:47 pm

অনলাইন ডেস্ক: জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী বিশ্বের সব দেশের শান্তিরক্ষীদের অসামান্য অবদানকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়েছে। আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উদযাপন অনুষ্ঠানে সোমবার (২৯ মে) তাদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এদিন রাজশাহীতে সকাল থেকেই পালন করা হয় নানা কর্মসূচি। এ বছর শান্তিরক্ষী দিবস-২০২৩ এর প্রতিপাদ্য বিষয় ছিল ‘Peace begins with me’ অর্থাৎ আমার মধ্যে শান্তির সূচনা।

দিবসটি উপলক্ষে সকাল ৯টার দিকে নগরীর আরডিএ মার্কেটের সামনে থেকে শোভাযাত্রার আয়োজন করে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ। শোভাযাত্রাটি রাজশাহী কলেজ ক্যাম্পাসে গিয়ে শেষ হয়।

পরে রাজশাহী কলেজ মিলনায়তনে আলোচনা সভা হয়। এর আগে বেলুন, ফেস্টুন ও কবুতর উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ পুলিশ কমিশনার মো. আনিসুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মো. আব্দুল বাতেন।

সভা শুরুর আগে পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠ করা হয়। এরপর জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিহত সদস্যদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন বলেন, জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে কর্তব্যরত অবস্থায় আত্মোৎসর্গকারী বাংলাদেশের শান্তিরক্ষীদের অবদান অনস্বীকার্য। তিনি তাদের আত্মত্যাগ গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

এ সময় তিনি জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে বাংলাদেশ পুলিশের মূল কার্যক্রম তুলে ধরেন। সেইসঙ্গে তিনি বাংলাদেশের সেনা, নৌ, বিমান ও পুলিশসহ বিভিন্ন বেসামরিক প্রতিষ্ঠানের শান্তিরক্ষা কার্যক্রমে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অবদানের কথা উল্লেখ করেন। এছাড়া টেকসই উন্নয়নে শান্তি, আর শান্তির জন্য নিরাপত্তা প্রয়োজন বলে মন্তব্য করেন ডিআইজি।

আলোচনা শেষে সভাপতি আজকের প্রধান অতিথিকে সম্মাননা ক্রেস্ট উপহার দেন।

শোভাযাত্রা ও আলোচনা সভায় পুলিশের বিভিন্ন ইউনিট ছাড়াও বীর মুক্তিযোদ্ধা, সেনাবাহিনী, র‌্যাব, বিজিবি, রাজশাহী জেলা প্রশাসন, রাজশাহী বিভাগীয় কমিশনারের প্রতিনিধি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, রাজশাহী কলেজের শিক্ষক, শিক্ষার্থী, কমিউনিটি পুলিশিং ফোরাম, রোভার স্কাউট, বিএনসিসি, গার্ল গাইডস, রেড ক্রিসেন্ট ও জনপ্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সোনালী/জগদীশ রবিদাস