ঢাকা | জুলাই ১৪, ২০২৪ - ১০:২১ অপরাহ্ন

ফের ক্ষমতায় এরদোগান, গড়লেন ইতিহাস

  • আপডেট: Monday, May 29, 2023 - 1:00 am

অনলাইন ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট পদে টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোগান। গতকাল দেশটিতে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা ভোটে বিজয়ী হয়েছেন তিনি। আলজাজিরা

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, ৯৭ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। তাতে এরদোগান পেয়েছেন ৫২ দশমিক ১ শতাংশ ভোট।

আর প্রধান বিরোধী জোটের প্রার্থী কেমাল কিলিচদার পেয়েছেন ৪৭ দশমিক ৯ শতাংশ ভোট। এতে এরদোগান বেসরকারিভাবে প্রেসিডেন্ট পুনর্র্নির্বাচিত হয়েছেন।

প্রেসিডেন্ট পুনর্র্নির্বাচিত হওয়ায় এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন কাতারের আমির তামিম বিন হামাদ ও হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। এক টুইটে কাতারের আমির বলেন, ‘প্রিয় ভাই আমার রিসেপ তাইয়েপ এরদোগান, আপনার বিজয়ে অভিনন্দন।

নতুন মেয়াদে আপনার সাফল্য কামনা করছি। ’ হাঙ্গেরির প্রধানমন্ত্রী অরবান এক টুইটে ‘প্রশ্নহীন’ বিজয়ে এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন। ভোটের ফল আসার পর নিজের শহর ইস্তাম্বুলে এক ভাষণে এরদোগান বলেছেন, ‘জাতির পক্ষে রায় নিয়ে আমরা দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচন শেষ করেছি। ’ ছাদখোলা বাসের ওপর দাঁড়িয়ে উচ্ছ্বসিত সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ‘আল্লাহর ইচ্ছায়, আমরা আপনাদের আস্থা রক্ষা করব।’

গত ১৪ মে তুরস্কে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময় প্রেসিডেন্ট পদে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাননি। ৪৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে জয়ের সবচেয়ে কাছাকাছি গিয়েছিলেন এরদোগান। এরপরই ছিলেন কেমাল কিলিচদার। তার ভোট ছিল ৪৪ দশমিক ৮ শতাংশ। ফলে ভোট দ্বিতীয় দফায় গড়ায়।

২০১৪ সাল থেকে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন এরদোগান। এর আগে ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। আর ইস্তাম্বুলের মেয়র ছিলেন ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত।

সোনালী/জেআর