ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১১:৩৭ অপরাহ্ন

কৃষকদের অধিকার আদায়ে কৃষক সমিতিকেই নেতৃত্ব দিতে হবে: বাদশা

  • আপডেট: Friday, May 26, 2023 - 4:15 pm

স্টাফ রিপোর্টার: কৃষকদের নায্য অধিকার আদায়ে জাতীয় কৃষক সমিতিকেই প্রধান নেতৃত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। তিনি বলেছেন, পূর্ণ আস্থা অর্জনে কৃষক সমিতিকে কৃষকদের সঙ্গে মিশে যেতে হবে। তাদের যে কোন সংকটে পাশে গিয়ে দাঁড়াতে হবে। কারণ, কৃষক সমিতি থাকলে ওয়ার্কার্স পার্টি থাকবে, আমরা থাকবো।‌

শুক্রবার সকালে রাজশাহী জেলা কৃষক সমিতির প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শহরের সাহেববাজার জিরোপয়েন্টস্থ ওয়ার্কার্স পার্টির দলীয় কার্যালয়ে এই প্রতিনিধি সভার আয়োজন করা হয়। সভা শেষে সর্বসম্মতিক্রমে কৃষক সমিতির রাজশাহী জেলার নতুন কমিটি গঠন করা হয়েছে।

সভায় রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, বাংলাদেশের অর্থনীতির প্রধান বাহক হচ্ছে এদেশের কৃষক। তাদের ঘামে উৎপাদিত ফসলের জন্যই বাংলাদেশ আজকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কিন্তু দুঃখজনক হলেও সত্য; কৃষক তার উৎপাদিত ফসলের নায্য মূল্য থেকে বঞ্চিত হয়। সিন্ডিকেট ও মধ্যস্বত্বভোগীরা তাদের লাভের অংশ চুষে খায়। এনিয়ে সরকারের পক্ষ থেকে কার্যকর কোনো ভূমিকা সেভাবে চোখে পড়ে না।

বর্ষিয়ান এই রাজনীতিক আরও বলেন, অনেকেই কৃষকদের পক্ষে বিভিন্ন কথা বলে। আশা দেয়। কিন্তু সঠিক সময়ে কৃষকদের পাশে কাউকে পাওয়া যায় না। তাই কৃষকের নায্য অধিকার আদায়ে জাতীয় কৃষক সমিতিকেই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে। এজন্য কৃষকদের কাছে আরো বেশি করে যেতে হবে। তাদের উৎপাদন করা থেকে শুরু করে উৎপাদিত ফসলের নায্য মূল্য না পাওয়া পর্যন্ত তাদের পাশে থাকতে হবে। মনে রাখতে হবে, আমরা যদি কৃষকদের নায্য অধিকার আদায় করে দিতে পারি; তবেই আমাদের রাজনীতি সফল হবে।

কৃষক সমিতির নেতাকর্মীদের উদ্দেশে অন্যতম এই দলীয় প্রধান বলেন, রাজশাহী জেলার প্রতিটি উপজেলা, ইউনিয়নেই কৃষক আছে। তারা প্রতিনিয়ত ফসল উৎপাদন করে জেলার অর্থনীতিতে সহায়ক ভূমিকা পালন করছে। কিন্তু তারা তাদের উৎপাদিত ফসলের নায্য মূল্য পাচ্ছে কিনা, সে বিষয়ে জেলা কৃষক সমিতির নেতৃবৃন্দ খোঁজ খবর রাখবেন। এর জন্য জেলার প্রতিটি উপজেলা-ইউনিয়নে সংগঠনকে শক্তিশালী করতে হবে। সমিতিতে সাধারণ কৃষকদের সক্রিয় উপস্থিতি নিশ্চিত করতে হবে। এর জন্য যে কোন ধরনের সহযোগিতার জন্য করতে কেন্দ্রীয় পার্টি সবসময় আপনাদের পাশে আছে।

প্রতিনিধি সভার মধ্য দিয়ে রাজশাহী জেলা কৃষক সমিতির ৩৫ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়েছে। এতে সভাপতি হিসেবে মতিউর রহমান তপন ও সাধারণ সম্পাদক হিসেবে বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান নির্বাচিত হয়েছেন। এখন থেকে তারাই রাজশাহী জেলায় কৃষক সমিতির নেতৃত্ব দেবেন।

জাতীয় কৃষক সমিতির রাজশাহী জেলার সভাপতি কয়েস উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম পিয়ারুল, মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, জেলার সাধারণ সম্পাদক আশরাফুল হক তোতা, সম্পাদকমণ্ডলীর সদস্য মতিউর রহমান তপন, ফরজ আলী প্রমুখ।

সোনালী/জগদীশ রবিদাস