ঢাকা | এপ্রিল ১৬, ২০২৪ - ১:১৫ পূর্বাহ্ন

‘পেঁয়াজ আমদানি হবে কি না সিদ্ধান্ত দু-এক দিনের মধ্যে’

  • আপডেট: Sunday, May 21, 2023 - 2:40 pm

অনলাইন ডেস্ক: বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণে গত সপ্তাহে আমদানির হুঁশিয়ারি দিয়েছিলেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার।

এবার কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, দাম নিয়ন্ত্রণে আনতে পেঁয়াজ আমদানি করা হবে কি না, সে বিষয়ে আগামী দু-এক দিনের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘৪৫ টাকার বেশি পেঁয়াজের দাম হওয়া উচিত না। পেঁয়াজ আমদানি করা হলে ৪৫ টাকার নিচে চলে আসবে। পেঁয়াজের দামের বিষয়টি মনিটরিং করছি।

আমরা আমাদের কর্মকর্তাদের মাঠ পর্যায়ে পাঠিয়েছি। তারা পর্যবেক্ষণ করে দেখেছেন যে, দাম বাড়বে এমন আশায় অনেকেই পেঁয়াজ ঘরে রেখে দিচ্ছেন।’

গত চার থেকে পাঁচ দিন ধরে বাজার বোঝার চেষ্টা করছেন জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, ‘বাজারে কী হচ্ছে, তা দেখছি। পেঁয়াজ ৮০ টাকা কেজি তো কোনোক্রমেই গ্রহণযোগ্য না।

সেই তুলনায় আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে দাম অনেক কম। সেখান থেকে পেঁয়াজ আমদানি করে বাজারকে ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসতে পারি, যুক্তিসঙ্গত একটা দামের মধ্যে নিয়ে আসতে পারি।’

গত বছর পেঁয়াজের উৎপাদন ভালো হওয়ার পাশাপাশি মজুতও ভালো ছিল উল্লেখ করে তিনি বলেন, পরে অনেক পেঁয়াজ পচে গেছে। মূলত অনেক আড়তদার দাম বাড়ার আশায় পেঁয়াজ মজুত করেছিলেন, যা পরে নষ্ট হয়ে যায়।

এর প্রভাব পড়েছে এ বছরের পেঁয়াজ আবাদে। গত বছর পচে যাওয়ায় এবং দাম কমে যাওয়ায় এবার পেঁয়াজ আবাদও কম হয়েছে।

সোনালী/জেআর