ঢাকা | জুলাই ১৪, ২০২৪ - ১১:৩৬ অপরাহ্ন

রাজশাহীতে বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

  • আপডেট: Monday, May 15, 2023 - 11:55 pm

অনলাইন ডেস্ক: মোখার প্রভাবে দেশজুড়ে তেমন বৃষ্টিপাত দেখা যায়নি। আজও দেশের প্রায় বেশির ভাগ জায়গাতেই বৃষ্টি হয়নি। দেশের কিছু জায়গায় মৃদু তাপপ্রবাহও লক্ষ্য করা গেছে।

তবে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, অল্প কিছু কিছু জায়গায় তাপপ্রবাহ থাকলেও আগামীকাল মঙ্গলবার উত্তরের জেলা রাজশাহীসহ দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী এক সপ্তাহ বৃষ্টিপাতের এই প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ গণমাধ্যমকে বলেন, ‘মূলত পশ্চিমা লঘুচাপ ও মৌসুমের স্বাভাবিক প্রবণতা হিসেবেই কাল মঙ্গলবার থেকে দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত বাড়তে পারে। আজ (সোমবার) দেশে তেমন একটা বৃষ্টি দেখা যায়নি। এর কারণ, ঘূর্ণিঝড় মোখা সকল জলীয় বাষ্প টেনে নিয়ে মিয়ানমারের দিকে চলে গেছে।’

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

দেশের অন্যন্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাজশাহী জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে এই তাপপ্রবাহ আজ কিছু কিছু জায়গা থেকে কমে আসতে পারে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ গণমাধ্যমকে বলেন, ‘আগামী কিছুদিন তাপপ্রবাহ আরো কমে আসবে। কাল (মঙ্গলবার) দেশে বৃষ্টিপাত বাড়বে। আগামী কিছুদিনও বৃষ্টিপাতের এই প্রবণতা অব্যাহত থাকবে।’

সোনালী/জেআর