ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৩:২৪ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ ৬ দেশের রাষ্ট্রদূত ঢাকায় অতিরিক্ত প্রটোকল পাবেন না

  • আপডেট: Monday, May 15, 2023 - 9:00 pm

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, সৌদিআরবসহ ৬ দেশের রাষ্ট্রদূতদের দেয়া অতিরিক্ত পুলিশি নিরাপত্তা তুলে নেয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। দেশের পরিবেশ শান্ত থাকায় বাড়তি এই সুবিধার আর প্রয়োজন নেই বলে জানিয়েছেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকে বলেন, ‘দুনিয়ার কোনো দেশে আমরা মন্ত্রীরা গেলেও কোনো কিছু দেয় না। আমাদের রাষ্ট্রদূতরাও কোন এক্সট্রা প্রটেকশন পায় না। আমাদের কোথাও কোন এক্সট্রা ব্যাটালিয়ান দেয়া হয় না। কোথাও না।

তিনি বলেন, ‘আমাদের দেশে এতো অশান্তি নাই যে আপনাকে রাস্তায় গুলি করে মেরে ফেলবে। আমাদের দেশে আমরা কয়েকজনকে দেই। এখন সবাই চায়। তাই বলেছি আমরা এটা উইথড্র করলাম।’

অবশ্য কোনো দূতাবাস চাইলে নির্দিষ্ট ফি দিয়ে এ সুবিধা নিতে পারবেন বলেও জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তবে তোমরা হায়ার করতে পারো। তাদের দেশে আমরা গেলে যেমন আমরা হায়ার করি সেরকম তারা হায়ার করতে পারবে। কিন্তু সরকার এখন দেবে না।

মোমেন বলেন, ‘আমার এখন ফোর্সের অনেক প্রয়োজন। আমার পদ্মা সেতুকে আমার কনট্রোল করতে হচ্ছে, মেট্রোরেল কন্ট্রোল করতে হচ্ছে। আবার কোনো কোনো রাষ্ট্রদূত এটাতে উস্মা প্রকাশ করেছেন। তারা বলেছেন যে, আমরা কোথাও গেলে পুলিশ সাথে থাকে, এটা তাদের পছন্দ না।’

সোনালী/জেআর