ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ৫:৪২ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় ‘মোখা’ কেন এতো বেশি শক্তিশালী

  • আপডেট: Thursday, May 11, 2023 - 8:15 pm

অনলাইন ডেস্ক: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোখা। এই ঘূর্ণিঝড় সিডরের চেয়েও শক্তিশালী হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান। বৃহস্পতিবার (১১ মে) সংবাদমাধ্যমকে একথা জানান তিনি।

আজিজুর রহমান বলেন, বর্তমানে সাগর খুবই উত্তাল রয়েছে। নদী ও সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে। তিনি বলেন, ঘূর্ণিঝড় মোখা বৃহস্পতিবার দিবাগত রাতের মধ্যে প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে। বর্তমান গতিপ্রকৃতি অনুযায়ী সিডরের চেয়েও শক্তিশালী হতে পারে ঘূর্ণিঝড় মোখা।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক বলেন, আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ঘূর্ণিঝড় মোখা বঙ্গোপসাগরে অবস্থান করেছে। বর্তমানে ঘূর্ণিঝড় মোখা চট্টগ্রাম বন্দর থেকে ১২৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ১১৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। ১৩ মে থেকে চট্টগ্রাম ও কক্সবাজার এলাকায় দমকা বাতাস ও বৃষ্টি শুরু হবে।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় মোখা দু’ভাগে ভাগ হয়ে একটি অংশ কক্সবাজার দিয়ে বাংলাদেশ অতিক্রম করবে। সবচেয়ে শক্তিশালী অংশ মিয়ানমারের ওপর দিয়ে অতিক্রম করবে। কক্সবাজার, বরগুনা, নোয়াখালীসহ উপকূলীয় এলাকা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

২০০৭ সালের ১৫ নভেম্বর দেশের দক্ষিণ উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড় সিডর প্রায় ৬ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল। যদিও রেডক্রিসেন্টের হিসাবমতে, প্রাণহানির সংখ্যা প্রায় ১০ হাজার।

সোনালী/জেআর