ঢাকা | এপ্রিল ২১, ২০২৪ - ৮:৩৭ পূর্বাহ্ন

বাংলাদেশের রাজনীতিতে ‘হস্তক্ষেপ’ করতে চায় না ইইউ

  • আপডেট: Tuesday, May 9, 2023 - 11:00 pm

অনলাইন ডেস্ক: বাংলাদেশের রাজনীতিতে ইইউ ‘মধ্যস্থতা বা হস্তক্ষেপ’ করতে চায় না বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। তবে বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চান তারা।

মঙ্গলবার ইউরোপ ডে উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান ইইউ রাষ্ট্রদূত।

হোয়াইটলি জানান, যে তারা বাংলাদেশের রাজনীতিতে ‘মধ্যস্থতা বা হস্তক্ষেপ’ করতে আসেননি, তবে পরিস্থিতি বোঝার জন্য তারা এখানকার সব রাজনৈতিক দলের সঙ্গে দেখা করবেন এবং তাদের কথা শুনবেন।

এ সময় বাংলাদেশের জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে প্রতিনিধি পাঠাতে ইইউ আমন্ত্রণ পেয়েছে বলে জানান রাষ্ট্রদূত। তিনি বলেন, জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের জন্য নির্বাচন কমিশনের কাছ থেকে আমন্ত্রণ পেয়েছে ইউরোপীয় ইউনিয়ন। জুলাইয়ে সার্বিক পরিস্থিতি দেখতে একটি প্রতিনিধি দল ঢাকায় আসবে।

জুলাইয়ে আসা পর্যবেক্ষক দল বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে মতবিনিময়ের ভিত্তিতে প্রতিবেদন দেবে জানিয়ে তিনি বলেন, প্রতিবেদনের ভিত্তিতে নির্ধারণ হবে জাতীয় নির্বাচনের সময় পর্যবেক্ষক দল পাঠাবে কি না ইইউ।

বিএনপির সঙ্গে আলোচনার বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, বাংলাদেশের জাতীয় নির্বাচনের বিষয়ে আমরা সব দলের সঙ্গেই আলোচনা করছি। বাংলাদেশের জনগণের মতো ইউরোপীয় ইউনিয়নও এ দেশে সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্বাচন চায়। যেই নির্বাচন হবে সংঘাতহীন।

ইউরোপ ডে উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত বাণিজ্য, জলবায়ু, শ্রম অধিকারসহ নানা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে ইউরোপের বিভিন্ন দেশের অংশীদারিত্বের কথা তুলে ধরেন। এ সময় ইইউভুক্ত দেশগুলোর কূটনীতিকরা যোগ দেন।

এরআগে, গত ১২ মার্চ ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির গুলশানের বাসভবনে ইউরোপীয় ইউনিয়নের সাত দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করে বিএনপির নেতারা। সে সময় বিএনপির পক্ষ থেকে জানানো হয়, তারা আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে যাবে না।

সোনালী/জেআর