ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৭:০১ পূর্বাহ্ন

রাজ্যাভিষেকের আগে রাজতন্ত্রবিরোধী বিক্ষোভ, গ্রেপ্তার ৬

  • আপডেট: Saturday, May 6, 2023 - 4:15 pm

অনলাইন ডেস্ক: ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের আনুষ্ঠানিক রাজ্যাভিষেক হচ্ছে। একই সঙ্গে কুইন কনসর্ট হিসেবে অভিষেক হচ্ছে তার স্ত্রী ক্যামিলারও। ধর্মীয় আনুষ্ঠানিকতা ও জাঁকজমকপূর্ণ আয়োজনের মিশেলে এই রাজ্যাভিষেক উদ্‌যাপনে অংশ নিয়েছে লাখো মানুষ।

এরই মধ্যে রাজ্যাভিষেক অনুষ্ঠান শুরুর কয়েক ঘণ্টা আগেই লন্ডনের ট্রাফালগার স্কয়ারের কাছে জড়ো হয়েছিলেন রিপাবলিকের সদস্যরা। রাজা তৃতীয় চার্লসকে উদ্দেশ্য করে ‘আমার রাজা নয়’ প্ল্যাকার্ড হাতে নিয়ে বিক্ষোভ করছিলেন তারা।

রাজ্যাভিষেকে অনুষ্ঠানে অতিথীদের যা খাওয়াবেন রাজা চার্লস
রাজা চার্লসের ঐতিহাসিক অভিষেকের অপেক্ষায় ব্রিটেন
এসময় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। বিক্ষোভকারীদের গ্রেপ্তারের ঘটনায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে দেশটির একাধিক মানবাধিকার সংস্থা।

রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের আগে যুক্তরাজ্যে গ্রেপ্তার করা হয়েছে রাজতন্ত্রবিরোধী একটি সংগঠনের শীর্ষনেতাকে। রিপাবলিক নামে ওই সংগঠনটি জানিয়েছে, তাদের নেতা গ্রাহাম স্মিথসহ ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এক টুইটে রিপাবলিক বলেছে, শনিবার সকালে গ্রাহাম স্মিথ ও আমাদের দলের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। শত শত প্ল্যাকার্ড জব্দ করেছে। এটাই কি গণতন্ত্র?

৭০ বছর পরে যুক্তরাজ্যে কারও রাজ্যাভিষেক হচ্ছে। দেশটিতে সবশেষ রাজ্যাভিষেক অনুষ্ঠান হয়েছিল ১৯৫৩ সালে, যখন রানি দ্বিতীয় এলিজাবেথের মাথায় মুকুট পরানো হয়েছিল।

এদিন বৃষ্টির পূর্বাভাস সত্ত্বেও রাজার বাহন যে পথে যাবে, সেখানে এরই মধ্যে ভিড় করতে শুরু করেছেন হাজার হাজার দর্শনার্থী। প্রায় ১০০টি দেশের প্রধানের উপস্থিতি ঘিরে সেন্ট্রাল লন্ডনে থাকছে ব্যাপক নিরাপত্তা। অভিষেক অনুষ্ঠান চলবে প্রায় দুই ঘণ্টা ধরে। এটি সামনাসামনি দেখার সুযোগ পাবেন ২ হাজার ৩০০ জন বিশেষ অতিথি। সূত্র: আল-জাজিরা, বিবিসি।

সোনালী/জেআর