ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৭:৫৩ অপরাহ্ন

রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস

  • আপডেট: Saturday, May 6, 2023 - 7:32 pm

অনলাইন ডেস্ক: সাত দশকের মধ্যে ব্রিটেনের সবচেয়ে বড় আয়োজনে শনিবার রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস। ধর্মীয় আচার ও ব্রিটিশ রাজপরিবারের প্রথা মেনে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে তাকে রাজমুকুট পরানো হয়।

প্রায় ১০০ জন বিশ্বনেতা ও টেলিভিশনে লাখো দর্শকের সামনে ক্যান্টারবারির আর্চবিশপ ৩৬০ বছর পুরনো সেন্ট এডওয়ার্ড মুকুট চার্লসের মাথায় পরিয়ে দেন। এ সময় তিনি ১৪ শতকের পুরনো সিংহাসনে বসে ছিলেন। খবর বিবিসি, গার্ডিয়ান ও আল-জাজিরার

দুই ঘণ্টার এই অনুষ্ঠানে চার্লসের দ্বিতীয় স্ত্রী ক্যামিলাকেও রানির মুকুট পরানো হয়।

ঐতিহাসিক ও শপথ গ্রহণের এই রীতি শুরু হয় ১০৬৬ সালে। শনিবারও রাজা তৃতীয় চার্লসের শপথ অনুষ্ঠানের বেশিরভাগ আয়োজন ছিল ঐতিহাসিক, যা ৯৭৩ সাল থেকে চলে আসছে। অনুষ্ঠানে রাজ্যাভিষেকের সংগীত ‘জাডোক দ্য প্রিস্ট’ গাওয়া হয়। ১৭২৭ সালের পর থেকে প্রতিটি রাজ্যাভিষেকের সময় এটি গাওয়া হয়। তবে কিছু নতুনত্বও ছিল। অ্যান্ড্রু লয়েড ওয়েবারের রচিত একটি গান যুক্ত করা হয় এবার।

অনুষ্ঠানস্থল ফুল এবং পতাকা দিয়ে সাজানো হয়। ব্রিটিশ রাজনীতিবিদ এবং কমনওয়েলথ দেশগুলোর প্রতিনিধি, দাতব্য সংস্থা কর্মী এবং সেলিব্রিটিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তারকাদের মধ্যে ছিলেন অভিনেতা এমা থম্পসন, ম্যাগি স্মিথ, জুডি ডেঞ্চ এবং মার্কিন সংগীতশিল্পী কেটি পেরি।

ক্যান্টারবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি চার্লসের হাত, মাথা এবং বুকে জেরুজালেমের পবিত্র তেল দিয়ে শপথ পড়ান। এ সময় তাকে গম্ভীর দেখায়। ন্যায়সঙ্গতভাবে শাসন ও ইংল্যান্ডের গির্জাকে সমুন্নত রাখার শপথ নেন রাজা তৃতীয় চার্লস।

প্রতীকী রেগালিয়া তুলে ধরার পর ওয়েলবি রাজার মাথায় সেন্ট এডওয়ার্ডের মুকুট স্থাপন করেন। এ সময় উচ্চ স্বরে ‘ঈশ্বর রাজার সহায় হোন’ বলা হয়।

অভিষেক শেষে রাজা ও রানী ক্যামিলা ওয়েস্টমিনস্টার অ্যাবে ছেড়ে বাকিংহাম প্যালেসে ফিরে যাবেন। এ সময় তারা এক মাইল শোভাযাত্রায় অংশ নেবেন। এতে ৩৯টি দেশের ৪ হাজার সেনা সদস্য থাকবে।

এর আগে অভিষেকের জন্য ঐতিহাসিক গাড়িতে চেপে রাজা তৃতীয় চার্লস ও রানী ক্যামিলা ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছান।

সোনালী/জেআর