ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৬:২৬ পূর্বাহ্ন

সুস্থ থাকার জন্য নিজেকে সক্রিয় রাখতে যা করবেন

  • আপডেট: Friday, May 5, 2023 - 12:55 am

অনলাইন ডেস্ক: শরীর সুস্থ রাখতে শারীরিক কার্যকলাপ খুবই জরুরি। কিন্তু ব্যস্ততার কারণে অনেকে শারীরিক কার্যকলাপ করার সময় পান। কিন্তু বিশেষজ্ঞদের মতে, একজন ব্যক্তিকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে অত্যন্ত সক্রিয় হতে হবে।

এজন্য কিছু কৌশল অনুসরণ করতে পারেন। এসব কৌশল আপনাকে সুস্থ জীবনধারা তৈরিতে সহায়তা করবে। যেমন-

নাচ: নৃত্য একটি শিল্প। এর মাধ্যমে নানাঅভিব্যক্তি প্রকাশ করা হয়। সর্বোপরি এটি একটি দুর্দান্ত শারীরিক কার্যকলাপ, যা একজনের মনোবলে বাড়াতে সাহায্য করে। নৃত্যশিল্পীরা সব সময় ফিট থাকেন এবং সাধারণ মানুষের তুলনায় তাদের জীবনধারাও অনেক স্বাস্থ্যকর। নিজেকে সক্রিয় রাখা, শারীরিক এবং মানসিকভাবে সুস্থ থাকার সবচেয়ে সেরা উপায় হলো নাচ করা।

ঘর পরিষ্কার করুন: ঘর থেকে পরিষ্কার-পরিচ্ছন্নতা শুরু করা প্রয়োজন। ঘর পরিষ্কার করা একজনকে সক্রিয় রাখতে এবং তাকে শক্তিশালী করতে সাহায্য করে। এজন্য নিয়মিত ঘর ঝাড়ু দেওয়া, ধুলাবালি পরিষ্কারের মতো কিছু কাজ করুন।

টেলিভিশন দেখার সময় ব্যায়াম করুন: শুধুমাত্র শুয়ে বা বসে টিভি না দেখে নিজেকে সক্রিয় রাখুন। মাঝেমধ্যে উঠাবসা করুন, হাত ঘুরান, ফ্রি হ্যান্ড ব্যায়াম করুন। এ ধরনের কার্যকলাপও শরীরের জন্য উপকারী হবে।

যখনই সম্ভব হাঁটুন : হাঁটা দিনের সবচেয়ে ভালো শারীরিক কার্যকলাপ। একজন ব্যক্তি প্রতিদিন একটি নির্দিষ্ট পদক্ষেপ হাঁটেন। অনেকেই আছেন সারাদিন হাঁটেন না বা হাঁটার সময় পান না। তাদের উচিত কাছাকাছি কোথাও যেতে হলে কোনো ধরনের বাহন ব্যবহার না করে হেঁটে যাওয়া। হাঁটা একজনের শারীরিক কর্মক্ষমতা বাড়ায়।

যোগব্যায়াম করুন: যোগব্যায়াম শরীর সুস্থ রাখতে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। যোগব্যায়াম হলো সবচেয়ে শান্ত কার্যকলাপ যা মনকে প্রশান্তি দেয় এবং শরীরকে শক্তি জোগায়।

সোনালী/জেআর