ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৪:৪৩ পূর্বাহ্ন

ফের দাম বাড়ল সয়াবিন তেলের

  • আপডেট: Thursday, May 4, 2023 - 1:00 pm

অনলাইন ডেস্ক: দেশের বাজারে বাড়ল ভোজ্যতেলের দাম। এরমধ্যে বোতলজাত সয়াবিন তেলের দাম বেড়েছে লিটারে ১২ টাকা। খোলা সয়াবিনের দাম বেড়েছে লিটারে ৯ টাকা। আর ৫ লিটারের বোতলের দাম বাড়ল ৬৪ টাকা। এছাড়া, পাম সুপার তেলের দাম লিটারে বাড়ানো হয়েছে ১৮ টাকা।

ভোজ্যতেল আমদানিতে সরকারের দেওয়া ভ্যাট অব্যাহতির মেয়াদ গত ৩০ এপ্রিল শেষ হয়ে যাওয়ায় দাম বাড়ল বলে জানাচ্ছে সংশ্লিষ্টরা।

বুধবার ভোজ্যতেল আমদানি ও পরিশোধনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের কর্মকর্তাদের মধ্যে একটি হয়। ওই বৈঠকে দেশের বাজারে ভোজ্যতেলের নতুন দর নির্ধারণ হয়।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন থেকে এ তথ্য জানা গেছে। নতুন দর বৃহস্পতিবার থেকেই কার্যকর বলে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম হবে ১৯৯ টাকা, ৫ লিটারের দাম হবে ৯৬০ টাকা এবং খোলা সয়াবিন তেল প্রতি লিটারের দাম হবে ১৭৬ টাকা। এছাড়া, পাম সুপার তেলের দর নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ১৩৫ টাকা।

এর আগে ভোজ্যতেলের দাম সর্বশেষ সমন্বয় হয় গত ১৮ ডিসেম্বর। তখন প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৬৭ টাকা এবং বোতলজাত সয়াবিন তেলের দাম ১৮৭ টাকা নির্ধারণ করা হয়। আর বোতলজাত ৫ লিটারের সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয় ৯০৬ টাকা। এ ছাড়া, পাম অয়েল প্রতি লিটারের দাম ধরা হয় ১১৭ টাকা।

সোনালী/জেআর