ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ৮:৫০ অপরাহ্ন

২৪ ঘণ্টার মধ্যে ৩ হাজার ২০৯ শিক্ষকের তথ্য চাইলো অধিদপ্তর

  • আপডেট: Tuesday, May 2, 2023 - 10:55 pm

ডেস্ক: আগামী ২৪ ঘণ্টার মধ্যে গত জানুয়ারি মাসে নিয়োগ পাওয়া প্রাক-প্রাথমিকের ৩ হাজার ২০৯ জন শিক্ষকের বেতনের তথ্য পাঠানোর নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের বুধবারের (৩ মে) মধ্যে এসব শিক্ষকের তথ্য পাঠাতে বলা হয়েছে।

মঙ্গলবার এ নির্দেশনা দিয়ে সব জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এর আগে গত ২৭ এপ্রিল প্রাক প্রাথমিকের শিক্ষকের ব্যক্তিগত ও পেশাগত তথ্য আগামী ৪৮ ঘণ্টার মধ্যে অনলাইনে ইনপুট দেওয়ার জন্য নির্দেশ দিয়েছিল ডিপিই। এর মধ্যে নতুন নিয়োগ পাওয়া প্রাক প্রাথমিকের ২৪ হাজার ১৭৯ জন শিক্ষককে পে-ফিক্সেশন করে বেতন দেওয়া হয়েছে।

পিইডিপি-৪ থেকে তাদের বেতন দিতে অর্থ মন্ত্রণালয়ের সভায় পে ফিক্সেশনের তথ্যের সঙ্গে পিইএমআইএসের তথ্য ভ্যালিডেট করার সিদ্ধান্ত হয়েছে। এরমধ্যে ২০ হাজার ৯৭০ জন শিক্ষকের তথ্য মিল পাওয়া গেছে। মিল না থাকা ৩ হাজার ২০৯ জন শিক্ষকের তথ্য সংশোধন করে তা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের।

অধিদপ্তরের পলিসি ও অপারেশন বিভাগের পরিচালক মনীষ চাকমা স্বাক্ষরিত আদেশে বলা হয়, সরকারিকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রাথমিক শিক্ষার জন্য সৃষ্ট সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা ২৪ হাজার ১৭৯ জন শিক্ষক ইতোমধ্যে যোগদান করেছেন।

যোগদানকৃত শিক্ষকদের পে ফিক্সেশন করে বেতন দেওয়া হয়েছে। পদায়নকৃত শিক্ষকদের পিইডিপি-৪ থেকে বেতনভাতা দেওয়ার লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় আইবাস প্লাস প্লাসে পে ফিক্সেশনের তথ্যের সঙ্গে পিইএমআইএসের তথ্য ভ্যালিডেট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্ত মোতাবেক আইবাস প্লাস প্লাসে পে ফিক্সেশনের তথ্যের সঙ্গে পিএমআইএস তথ্য মিল করে ২০ হাজার ৯৭০ জনের তথ্যের মিল পাওয়া গেছে। অবশিষ্ট শিক্ষকদের তথ্যের মিল পাওয়া যায়নি। মিল না পাওয়া শিক্ষকদের পে ফিক্সেশনের তথ্যে ও পিএমআইএসে তথ্যে গরমিল থাকতে পারে বা এখনো কারো কারো পে ফিক্সেশন না করা হতে পারে।

সোনালী/জেআর