ঢাকা | এপ্রিল ২১, ২০২৪ - ৮:৪১ পূর্বাহ্ন

নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়: যুক্তরাষ্ট্র

  • আপডেট: Tuesday, May 2, 2023 - 6:59 pm

অনলাইন ডেস্ক: নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের উপপ্রধান মুখপাত্র ভেদান্ত প্যাটেল বলেছেন, তার দেশ চায় একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন।

ওয়াশিংটনের পররাষ্ট্র দপ্তরে স্থানীয় সময় সোমবার বিকেলে নিয়মিত ব্রিফিংকালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ব্রিফিংয়ে প্রশ্ন করা হয়, বাংলাদেশে এখন নির্বাচনের প্রস্তুতি চলছে, যেখানে অন্য দল নির্বাচনে অংশ নিতে চাইছে না, আবার তারা পরে বলতে পারে যে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি- যুক্তরাষ্ট্র এ পরিস্থিতি কীভাবে দেখবে?

এর জবাবে ভেদান্ত প্যাটেল বলেন, আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই, যেটা সেদেশের জনগণের মতামতের প্রতিফলন ঘটাবে। এর বাইরে আর কিছু বলতে চাই না, যেহেতু এটা অভ্যন্তরীণ এবং দেশীয় নির্বাচন।

গত বছর যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করেছে উল্লেখ করে তিনি বলেন, আমরা এই সম্পর্ক আরও গভীর করায় মনোযোগী। আমাদের দুদেশের মধ্যে অপরিমেয় সহযোগিতা ও যোগাযোগের ব্যাপক সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, ‘জলবায়ু পরিবর্তন হোক, অর্থনীতি হোক, মানবিক সংকট মোকাবিলা করা এবং অন্য বিষয়গুলো রয়েছে এর মধ্যে।’

মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপপ্রধান মুখপাত্রের এই বক্তব্য এমন সময় এল, যখন যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সফরে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বব্যাংক ও আইএমএফের প্রধানরা প্রধানমন্ত্রী সঙ্গে বৈঠকে তার নেতৃত্বের প্রশংসাও করেছেন।

সোনালী/জেআর