ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৭:৫৫ অপরাহ্ন

রাজশাহীতে এসএসসি পরীক্ষায় বসল ২ লাখ ৫ হাজার ৮০২ পরীক্ষার্থী

  • আপডেট: Sunday, April 30, 2023 - 11:00 am

অনলাইন ডেস্ক: সারা দেশের মতো রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলো।

রোববার (৩০ এপ্রিল) সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়েছে।

চলবে বেলা ১টা পর্যন্ত। প্রথম দিন বাংলা ১মপত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা উপলক্ষে প্রতিটি কেন্দ্রে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

নিরাপত্তা ও পরীক্ষার স্বার্থে আধা ঘণ্টা আগেই অর্থাৎ সকাল সাড়ে ৯টার সময় পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হয়। এ সময় প্রবেশপত্র ও রেজিস্ট্রেশনের কাগজ দেখে দেখে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এ বছর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় বসছে ২ লাখ ৫ হাজার ৮০২ জন পরীক্ষার্থী। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন। অর্থাৎ এই বছর রাজশাহী শিক্ষা বোর্ডে ৯ হাজার ২০২ জন পরীক্ষার্থী বেড়েছে।

আজ অংশ নেওয়া মোট এসএসসি পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ৬২ হাজার ২২৩ জন ছাত্র এবং ৯৯ হাজার ৫৭৯ জন ছাত্রী রয়েছে। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন ৯১ হাজার ৫৫৭ জন। মানবিক বিভাগ থেকে এক লাখ ৭ হাজার ৮৩৫ জন এবং বাণিজ্য বিভাগ থেকে ৬ হাজার ৪১০ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন।

এই শিক্ষা বোর্ডের অধীনে রাজশাহী বিভাগের আট জেলা থেকে মোট ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নিচ্ছেন। আর বোর্ডের অধীন সর্বমোট ২৬৫টি কেন্দ্রে ২ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে রাজশাহী জেলার ৫৩টি কেন্দ্রে ৫০৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩২ হাজার ২৬৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব মো. হুমায়ূন কবীর জানান, সকাল ১০টা থেকে এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। এখন পর্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশেই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কোথাও থেকে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তায় এর আশপাশে পুলিশ দায়িত্ব পালন করছে। সব কিছু ঠিকঠাক থাকলে শেষ পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশেই রাজশাহী বোর্ডের সকল কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোনালী/জেআর