ঢাকা | এপ্রিল ২৪, ২০২৪ - ৩:৪৯ পূর্বাহ্ন

গরমে বেঁকে গেছে রেললাই, বসানো হচ্ছে আরসিসি স্লিপার

  • আপডেট: Sunday, April 30, 2023 - 7:32 pm

অনলাইন ডেস্ক: ব্রাহ্মণবাড়িয়ায় অতিরিক্ত তাপমাত্রার কারণে বেঁকে যাওয়া রেললাইনে কাঠের পরিবর্তে আরসিসি স্লিপার (রিইনফোর্সড সিমেন্ট কংক্রিট) বসানো হচ্ছে। কাজ পুরোপুরি শেষ না হওয়ায় ঢাকামুখী আপলাইনের সাতশ মিটার এলাকায় সব ট্রেন ১০ কিলোমিটার গতিতে চলাচল করছে। আখাউড়া রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান আহমেদ তারেক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শনিবার রাতে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়েছে। তবে দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত রেললাইনের স্লিপার বসানোর কাজ চলছে। সেখানে কাঠের পরিবর্তে আরসিসি স্লিপার বসানোর কাজ চলছে। এটি সময় সাপেক্ষ ব্যাপার। কাজ শেষ হতে সময় লাগবে।

ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনের ভারপ্রাপ্ত স্টেশন মাস্টার রফিকুল ইসলাম বলেন, ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। শুধু পৈরতলা লেবেল ক্রসিং এলাকা থেকে দুর্ঘটনাকবলিত দারিয়াপুর পর্যন্ত ৭শ মিটার আপলাইনে সব ট্রেন ১০ কিলোমিটার গতিতে অতিক্রম করছে। যতদিন স্লিপার স্থাপনের কাজ শেষ না হবে ততদিন ওই ৭শ মিটার এলাকায় আপলাইনে ট্রেনের গতি নিয়ন্ত্রণ করা হবে।

বৃহস্পতিবার বেলা পৌনে একটার দিকে দারিয়াপুর এলাকায় কনটেইনার বহনকারী ট্রেনের সাতটি বগি লাইনচ্যুত হয়। ২৮ ঘণ্টা পর গতকাল শুক্রবার বিকেল পাঁচটার দিকে লাইনচ্যুত হওয়া ট্রেনের সাতটি বগি উদ্ধার করা হয়। পরে শুক্রবার রাতে ঢাকামুখী আপলাইনে ট্রেন চলাচলের উপযোগী করলেও শনিবার সকাল থেকে ফের তা বন্ধ হয়ে পড়ে।

পরে মেরামত কাজ শেষে পুনরায় শনিবার রাতেই চট্টগ্রাম-সিলেটের সঙ্গে ঢাকামুখী আপলাইনে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়।

সোনালী/জেআর