ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৮:২৩ অপরাহ্ন

এসএসসি: প্রথম দিনে অনুপস্থিত ৩১ হাজার ৪৪৭, বহিষ্কার ২০

  • আপডেট: Sunday, April 30, 2023 - 7:15 pm

অনলাইন ডেস্ক: সারা দেশে রোববার এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষার প্রথম দিনে সারা দেশে অনুপস্থিত ছিল ৩১ হাজার ৪৪৭ পরীক্ষার্থী। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৭ হাজার ১৯২ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ১১ হাজার ৩৮৩ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে ২ হাজার ৮৭২ জন পরীক্ষার্থী পরীক্ষায় অনুপস্থিত ছিল। পরীক্ষা শুরুর দিনে অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কৃত হয়েছে ২০ জন। পরীক্ষা শেষে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণকক্ষের তথ্য অনুযায়ী, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১৫ লাখ ৮ হাজার ৮১৯। এর মধ্যে ১৪ লাখ ৯১ হাজার ৬২৭ পরীক্ষার্থী অংশ নেয়।

এসএসসির প্রথম দিনে বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম দিনের এই পরীক্ষায় অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন সবচেয়ে বেশি ৪ হাজার ২২২ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ১ হাজার ৬০৭ জন, রাজশাহীতে ১ হাজার ৭২০, বরিশালে ১ হাজার ২৬, সিলেটে ৯৪০, দিনাজপুরে ২ হাজার ২৪৭, কুমিল্লায় ২ হাজার ৬১৮, ময়মনসিংহে ৯৭৮ এবং যশোর শিক্ষা বোর্ডে ১ হাজার ৮৩৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডে ২ লাখ ৬৫ হাজার ১০২ জন পরীক্ষার্থীর মধ্যে ১১ হাজার ৩৮৩ জন অনুপস্থিতি ছিল। এ বোর্ডের আওতায় ৫ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

কারিগরি বোর্ডে ১ লাখ ১৯ হাজার ৫৯৫ জনের মধ্যে ২ হাজার ৮৭২ জন অনুপস্থিত ছিল। উপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ১১ জনকে বহিষ্কার করা হয়। দেশের ১১টি শিক্ষা বোর্ডে মোট ৩১ হাজার ৪৪৮ জন অনুপস্থিত ও ২০ জনকে বহিষ্কার করা হয়েছে। তবে হল পরিদর্শক কোনো শিক্ষককে এ দিন বহিষ্কার করা হয়নি।

এদিকে পরীক্ষা দেখতে রোববার সকালে রাজধানীর বাড্ডা হাইস্কুল কেন্দ্র পরিদর্শনে যান শিক্ষামন্ত্রী দীপু মনি। এসময় তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের সুযোগ নেই। তবে গুজব রটাতে পারে। কিন্তু সেই গুজব রটিয়ে ধরা পড়লে কঠোর শাস্তি হবে।

শিক্ষামন্ত্রীর কেন্দ্র পরিদর্শনের সময়ে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

সোনালী/জেআর