ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ১২:১৯ পূর্বাহ্ন

অধিকারের প্রশ্নে সব আদিবাসীদের ঐক্যবদ্ধ হতে হবে: বাদশা

  • আপডেট: Friday, April 28, 2023 - 6:15 pm

স্টাফ রিপোর্টার, ঢাকা: নিজেদের অধিকার আদায় করতে ও আগামী দিনে নিজস্ব স্বত্বা নিয়ে টিকে থাকতে হলে পার্বত্য চট্টগ্রাম, সমতলসহ দেশের সব প্রান্তের আদিবাসীদের ঐকবদ্ধ হতে হবে মন্তব্য করেছেন আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি।

শুক্রবার সকালে ঢাকার আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে আদিবাসী ফোরামের ৫ম জাতীয় সম্মেলন উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি এই মন্তব্য করেন।

সংগঠনটির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমার সভাপতিত্বে অনুষ্ঠানে ওয়ার্কার্স পার্টির সভপতি রাশেদ খান মেনন এমপি, জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি, সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, নাট্যকার মামুনুর রশীদ, কবি ও সাংবাদিক সোহরাব হোসেন, মেসবাহ কামালসহ প্রগতিশীল রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও দেশের সুধী সমাজের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

আলোচনা সভায় ফজলে হোসেন বাদশা বলেন, আদিবাসীদের প্রতি বৈষম্য ও তাদের সমস্যাসমূহ দিনকে দিন গুরুতর হচ্ছে। তারা ভূমি হারাচ্ছে, সম্পত্তি হারাচ্ছে; অনেক ক্ষেত্রে অধিকার চাইতে গিয়ে নিজের জীবনও দিতে হচ্ছে। এসব এখন অনেকটাই দৃশ্যমান। সম্প্রতি সমতলের দু’জন আদিবাসী কৃষক জমিতে পানি না পেয়ে আত্মহত্যা ও একজনের আত্মহত্যার চেষ্টা তাদের বাস্তব অবস্থার শক্তিশালী প্রমাণ বহন করে।

রাজশাহীতে দু’জন আদিবাসী কৃষকের আত্মহত্যার ঘটনাটি টেনে জাতীয় এই রাজনীতিক আরো বলেন, ঘটনাটির খবর যখন পেলাম, তখন আমি নিজেই সেই আদিবাসী কৃষকদের বাড়িতে গেছিলাম। তাদের পরিবারের সেদিনের অসহায়ত্ব আমি নিজের চোখে দেখেছি। সেদিনও একটি পক্ষ ঘটনাটিকে অন্যদিকে প্রবাহিত করার চেষ্টা করেছিল। কিন্তু পারেনি। সম্প্রতি আরেকজন কৃষকও জমিতে না পেয়ে আত্মহত্যার চেষ্টা করেছে।

বাদশা বলেন, উত্তরাঞ্চলের সমতল এলাকায় ভূ-গর্ভস্থ পানি উত্তোলন করে চাষাবাদের ফলে যে পরিবেশগত বিপর্যয় হচ্ছে; তার প্রধান শিকার আদিবাসীরা। কারণ যারা ডিপ পরিচালনা করে, তারা ধনী কৃষকদের বেশি পানি সরবরাহ করে; গরীব কৃষকদের সেভাবে পানি দেয় না। আর আদিবাসী কৃষকদের তো পানি দিতেই চায় না। সুতরাং উচিত হবে, সমতলের আদিবাসীদের ঐকবদ্ধ হয়ে গরীব কৃষকদের সঙ্গে নিয়ে ওদের বিরুদ্ধে সংগ্রাম করা।

নিজেদের অধিকার আদায় করে নিতে দেশের বিভিন্ন স্থানে থাকা সব আদিবাসীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বাদশা বলেন, পার্বত্য চট্টগ্রাম, সমতলসহ দেশের সব প্রান্তের আদিবাসীদের সংগঠিত ও ঐক্যবদ্ধ হতে হবে। বিচ্ছিন্ন হওয়ার কোন অবকাশ নেই। তাদের ভাবতে হবে, তাদের সংগ্রামে কোন রাজনৈতিক দলগুলো তাদের পাশে থাকে। পাশাপাশি এও ভাবতে হতে, তারাও কোন রাজনৈতিক দলের পাশে থাকবে।

সোনালী/জগদীশ রবিদাস