ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৫:১৮ অপরাহ্ন

৪টি স্মার্টফোনে লগ ইন করা যাবে হোয়াটসঅ্যাপ, নম্বর একটাই!

  • আপডেট: Wednesday, April 26, 2023 - 4:45 pm

অনলাইন ডেস্ক: কিছুদিন পরপরই নতুন ফিচারে হাজির হয় হোয়াটসঅ্যাপ। দুর্দান্ত সুবিধার কথা জানাল মেসেজিং অ্যাপ হিসেবে জনপ্রিয় হোয়াটসঅ্যাপ। শুধু একটি নয়, এখন থেকে একটি নম্বর দিয়ে একই সঙ্গে চারটি স্মার্টফোনে ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ।

জনপ্রিয় হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ নিজের ফেসবুক পোস্টের মাধ্যমে খবরের সতত্য নিশ্চিত করেছেন। শুধু একটি নম্বরের বিপরীতে চারটি স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহারের সুবিধা পাবেন ভক্তরা।

সব ধরনের যোগাযোগে হোয়াটসঅ্যাপ নির্ভরযোগ্য ও জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। দিনে দিনে দ্রুতই বাড়ছে অ্যাপটির ভক্ত সংখ্যা। নিত্যনতুন সুবিধার পরিসর বাড়িয়ে নিজেকে অপ্রতিরোধ্য করে তুলছে অ্যাপটি।

ল্যাপটপ ও ডেস্কটপে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দিয়ে অনূর্ধ্ব ৮ জনের সঙ্গে ভিডিও আর ৩২ জনের সঙ্গে অডিও কলে কথা বলা যাবে।

মাল্টি ডিভাইসে অ্যাপের আওতা বাড়ানোয় নতুন সুবিধায় একই অ্যাকাউন্ট কাজে লাগিয়ে চারটি ফোনে হোয়াটসঅ্যাপ ইনস্টল করা যাবে। অ্যাপের মধ্যে থাকা অ্যাকাউন্টের তথ্য নিবন্ধিত নম্বরের ফোন ছাড়াও অন্য সব ফোনে তা দেখার সুযোগ থাকবে। নিবন্ধিত চারটি ডিভাইসের মধ্যে যে কোনো ডিভাইস বন্ধ থাকলেও অন্য ডিভাইসে সচল থাকবে হোয়াটসঅ্যাপ।

ল্যাপটপ বা ডেস্কটপে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে একই সময়ে অনূর্ধ্ব ৮ জনের সঙ্গে ভিডিও কল আর ৩২ জনের সঙ্গে অডিও কলে সংযুক্ত হওয়া যাবে।

নতুন ফিচারের নাম ‘উইন্ডোজ ক্লায়েন্ট’। হোয়াটসঅ্যাপ উন্নয়নে মেটা মেসেজিং অ্যাপের খবরটি জানিয়েছে।

সূত্র বলছে, নতুন ফিচারে এখন থেকে ল্যাপটপ ও ডেস্কটপে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দিয়ে অনূর্ধ্ব ৮ জনের সঙ্গে ভিডিও আর ৩২ জনের সঙ্গে অডিও কলে কথা বলার বাড়তি সুবিধা উপভোগ করা যাবে। যা আগে শুধু একটি নম্বরেই করা সম্ভব ছিল। ভবিষ্যতে অ্যাপ দিয়ে অডিও-ভিডিও কলে ব্যক্তির সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ।

সক্রিয় হোয়াটসঅ্যাপের একটি অ্যাকাউন্ট দিয়ে চারটি স্মার্টফোনে অ্যাপ সচল (অ্যাকটিভ) রাখলে কোনো সমস্যা হবে না। অন্যদিকে ফোন বন্ধ রেখেও ল্যাপটপ বা ডেস্কটপে ঝামেলা ছাড়াই হোয়াটসঅ্যাপের সুবিধা নেওয়া যাবে।

সোনালী/জেআর