ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ১১:৪২ অপরাহ্ন

বৃষ্টির অপেক্ষায় রাজশাহীবাসী

  • আপডেট: Sunday, April 23, 2023 - 5:22 pm

অনলাইন ডেস্ক: রাজশাহীতে চলতি মৌসুমে সর্বশেষ বৃষ্টিপাত হয়েছিল ৩ এপ্রিল। এদিন ৬ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

এরপর আর বৃষ্টি হয়নি। ৪ এপ্রিল থেকেই রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে শুরু হয় তাপপ্রবাহ। শনিবার (২২ এপ্রিল) পর্যন্ত সেই তাপপ্রবাহ অব্যাহত ছিল। তাই বৃষ্টির জন্য প্রতীক্ষার প্রহর যেন কাটছেই না রাজশাহীবাসীর।

এরই মধ্যে বৃষ্টির জন্য প্রার্থনা করে রাজশাহীতে সালাতুল ইস্তিসকার আদায় করা হয়েছে। রমজানের জুমাতুল বিদায় করা হয়েছে বিশেষ মোনাজাত। ঈদের বিশাল জামাতেও ফরিয়াদ জানানো হয়েছে বৃষ্টির জন্য। কিন্তু সেই কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা মেলেনি আজও।

রোববার (২৩ এপ্রিল) সকাল থেকে আকাশে মেঘ ও সূর্যের লুকোচুরি খেলা চলছে। রাজশাহীর আকাশে কখনও রোদ কখনও মেঘের ভেলা ভাসছে। এতে বিকেল সোয়া ৪টা পর্যন্ত বৃষ্টির দেখা মেলেনি ঠিকই কিন্তু এমন আবহাওয়া রাজশাহীর আগুনমুখো তাপমাত্রায় কিছুটা হলেও প্রশান্তির পরশ বুলিয়েছে।

আজই প্রথম দিনের সর্বোচ্চ তাপমাত্রার পারদ নেমে এসেছে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। অর্থাৎ মৃদু তাপপ্রবাহ কেটেছে। এখন ঝুম বৃষ্টি নামলেই শীতল হবে রাজশাহীর তপ্ত আবহাওয়া। রুক্ষ প্রকৃতিতে নেমে আসবে সজীবতা। তাই অবিরাম বারিধারার জন্য তীর্থের কাকের মতো অপেক্ষা করছে রাজশাহীবাসী।

স্মরণকালের মধ্যে একটি দীর্ঘ তাপপ্রবাহ পার করল পদ্মাপাড়ের মানুষ। মৃদু তাপপ্রবাহ দিয়ে শুরু হয়েছিল এই কঠিন জীবনযাত্রা। এরপর মাঝারি ও পরে তীব্র তাপপ্রবাহ শুরু হয়। আর শেষ পর্যন্ত টানা চার দিন অতি তীব্র তাপপ্রবাহের কবলে ছিল রাজশাহী।

ফলে বিভীষিকাময় হয়ে উঠেছিল রাজশাহীর স্বাভাবিক জীবন। মানুষের পাশাপশি পশুপাখিরাও নিদারুণ কষ্টে দিনাতিপাত করছিল। এখনও কমবেশি সেই পরিস্থিতিই চলছে। তাপপ্রবাহ কিছুটা কমে আসায় সামান্য হলেও হাফ ছেড়ে বেঁচেছে রাজশাহীর মানুষ। এখন চলছে ভারী বর্ষণের প্রতীক্ষা।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাজীব আহমেদ খান বলেন, বৃষ্টি না হলেও মূলত ২১ এপ্রিল থেকে রাজশাহীর তাপমাত্রা কমতে শুরু করেছে। টানা এক সপ্তাহ পর সেদিনই প্রথম রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি (মৃদু তাপপ্রবাহ) সেলসিয়াসে নামে। ২১ এপ্রিল বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল ২৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এরপর ২২ এপ্রিল ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর আজ বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে ১৭ এপ্রিল চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি। এর আগে ও পরে টানা চার দিন ৪২ ডিগ্রির ঘরেই ছিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা। অর্থাৎ এখন রাজশাহীর তাপমাত্রা ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস কমেছে। বৃষ্টি না হলেও এটি ভালো লক্ষণ।

এখন বৃষ্টি হলে রাজশাহীতে স্বস্তির হাওয়া বইবে। আর বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করেন ওই আবহাওয়া কর্মকর্তা।

সোনালী/জেআর