ঢাকা | এপ্রিল ১৬, ২০২৪ - ১:০৪ পূর্বাহ্ন

অবশেষে ঝুম বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অধিদপ্তর

  • আপডেট: Thursday, April 20, 2023 - 12:37 am

অনলাইন ডেস্ক: টানা কয়েক দিনের তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত জনজীবন। বৃষ্টির অপেক্ষায় চাতক পাখির মত চেয়ে সবাই। অবশেষে ঝুম বৃষ্টির খবর দিলো আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী শুক্রবার ও শনিবার সারা দেশে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এই সময়ে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

বুধবার (১৯ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার এক আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির কথা বলা হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে যার বর্ধিতাংশ দক্ষিণ বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। যার ফলে আগামী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসমূহের ওপর দিয়ে তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে। বগুড়া, নওগাঁ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলাসহ এবং ঢাকা ও রংপুর বিভাগ সমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি দাবদাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদ মো. বজলুল রশীদ।

পরবর্তী ৪৮ ঘণ্টার (শুক্র ও শনিবার) পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। একই সময়ে দেশের চলমান তাপমাত্রা কমতে পারে।

এদিকে চুয়াডাঙ্গা ও পাবনার ঈশ্বরদীতে বুধবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন দুই জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ মৌসুমে চুয়াডাঙ্গায় এটিই সর্বোচ্চ তাপমাত্রা। আর ঈশ্বরদীতে এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

গত ২ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত টানা ১৫ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়। গত মঙ্গলবার চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবার তা বেড়ে এ জেলায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে বুধবার ঈশ্বরদীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। ঈশ্বরদী আবহাওয়া অধিদফতর এই দাবদাহকে অতি তীব্র তাপপ্রবাহ বলে জানিয়েছে। এর আগে গত সোমবার ঈশ্বরদীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি রেকর্ড করা হয়।

সোনালী/জেআর