ঢাকা | এপ্রিল ১৮, ২০২৪ - ৩:২৪ পূর্বাহ্ন

রাজশাহীতে কে হচ্ছেন নৌকার মাঝি, জানা যাবে আজ

  • আপডেট: Saturday, April 15, 2023 - 3:19 am

স্টাফ রিপোর্টার ও অনলাইন ডেস্ক: রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে কে হচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী, এ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে কে হচ্ছেন নৌকার প্রার্থী তা জানা যাবে আজ শনিবার (১৫ এপ্রিল)।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, শনিবার (১৫ এপ্রিল) সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে।

মূলত এ সভা থেকেই রাজশাহীসহ গাজীপুর, খুলনা, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থী মনোনয়ন দেওয়া হবে। এতে আজ শনিবারের (১৫ এপ্রিল) মধ্যেই জানা যাবে এই পাঁচ সিটিতে নৌকার মাঝি কারা হচ্ছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে যথাসময়ে সভায় উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন।

জানা গেছে, গত রোববার (৯ এপ্রিল) থেকে রাজশাহীসহ পাঁচ সিটি করপোরেশন নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিতরণ শুরু হয়। দলীয়ভাবে মনোনয়ন ফরম জমাদানের শেষ দিন ছিল গত বুধবার (১২ এপ্রিল)। এতে রাজশাহীতে তিন জনসহ পাঁচ সিটিতে মোট ৪১ জন দলীয় মনোনয়ন পেতে আবেদন ফরম জমা দেন।

সূত্রে জানা গেছে, গত সোমবার রাজশাহী সিটি নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন বর্তমান মেয়র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন। পরে বুধবার তার পক্ষে রাজশাহী মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা দলীয় মনোনয়নপত্র জমা দেন।

এছাড়াও মেয়র পদে দলীয় মনোনয়ন চেয়েছেন সিটি মেয়র খায়রুজ্জামান লিটনের চাচা ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহফুজুল আলম লোটন। এবং নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে শেষ দিন গত বুধবার রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারও দলীয় মনোনয়ন ফরম তুলে ওইদিনই জমা দিয়েছেন।

এর আগে গত ৩ এপ্রিল দেশের ৫ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন, ১২ জুন খুলনা ও বরিশাল এবং সর্বশেষ ২১ জুন রাজশাহী ও সিলেটের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সোনালী/জগদীশ রবিদাস