ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৪:৩৩ অপরাহ্ন

বিদেশ থেকে আসা টাকা তদন্তের ক্ষমতা চায় এটিইউ

  • আপডেট: Thursday, April 13, 2023 - 4:06 pm

অনলাইন ডেস্ক: দেশের মধ্যে জঙ্গিবাদে অর্থায়নের জন্য বিদেশ থেকে টাকা আসার ঘটনাগুলো তদন্তের ক্ষমতা চায় পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। এন্টি টেররিজম ইউনিটের প্রধান ও অতিরিক্ত আইজিপি এসএম রুহুল আমিন এ তথ্য জানিয়ে বলেন, বিদ্যমান আইন অনুযায়ী এ ধরনের অভিযোগগুলো কেবল পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তদন্ত করে।

কিন্তু জঙ্গিবাদ প্রতিরোধে কাজ করা পুলিশের বিশেষায়িত ইউনিট এটিইউ এবং সিটিটিসি আইনের সংশোধন চায়।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দুপুরে রাজশাহীতে ‘জঙ্গিবাদ দমনে বিট ও কমিউনিটি পুলিশিংয়ের ভূমিকা ও কৌশল’ বিষয়ক কর্মশালায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। পুলিশের এন্টি টেরোরিজম ইউনিট (এটিইউ) এবং ইউনাইটেড নেশন্স অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম যৌথভাবে রাজশাহীতে এ কর্মশালার আয়োজন করে।

এ সময় এন্টি টেররিজম ইউনিট প্রধান বলেন, মধ্যপ্রাচ্য ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশ থেকেও জঙ্গিবাদে অর্থায়নের জন্য টাকা এসেছে। জঙ্গিদের পেছনে অর্থের জোগানদাতাদেরও খুঁজে বের করতে বর্তমানে কাজ চলছে। তবে এজন্য তাদের পক্ষ থেকে আইনের সংশোধনের প্রস্তাব দেওয়া হয়েছে। যাতে মানি লন্ডারিংয়ের অভিযোগ পুলিশের এটিইউ এবং সিটিটিসি তদন্ত করতে পারে।

তিনি বলেন, জঙ্গিবাদ দমন নিয়ে কখনোই তৃপ্তির ঢেকুর তোলার কোনো সুযোগ নেই। জঙ্গিরা সবসময় চাইবেই আমাদেরকে আউট স্মার্ট করার জন্য। আমাদেরও চেষ্টা থাকবে যে আমাদেরকে তারা যেনো আউটস্মার্ট না করতে পারে। আমাদের সব সময় সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। আমরা জানি জঙ্গিরা এখন সে অর্থে এখন সংগঠিত আকারে নেই। তবে অনলাইন প্ল্যাটফর্মে তারা জঙ্গিবাদে উদ্বুদ্ধকরণের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তাই এটা নিয়ে আমরা কাজ করছি।

কর্মশালায় পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক ( ডিআইজি) আব্দুল বাতেন ও রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) কমিশনার মো. আনিসুর রহমানসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

সোনালী/জেআর