ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৮:২২ অপরাহ্ন

রেলের আগাম টিকিট বিক্রি শুরু শুক্রবার

  • আপডেট: Thursday, April 6, 2023 - 9:49 pm

অনলাইন ডেস্ক: স্টেশনে সারারাত জেগে সকালে ট্রেনের টিকিটের জন্যে সারিবদ্ধ লাইন, ঈদ এলেই রেল স্টেশনের স্বাভাবিক চিত্র এটি।

তবে কয়েক দশক পরে হলেও এবার বদলে যাচ্ছে চিরচেনা সেই চিত্র! কারণ স্টেশনে নয়, ট্রেনের টিকিট শতভাগ মিলবে অনলাইনেই।

এবার শুক্রবার (৭ এপ্রিল) সকাল ৮টা থেকে অনলাইনেই বিক্রি হবে ঈদের আগাম টিকিট। পাওয়া যাবে ঈদ উপলক্ষে দেশজুড়ে ছাড়া বিশেষ ট্রেনের টিকিটও।

রেলপথ মন্ত্রণালয়ের এসব উদ্যোগের ফলে সড়ক পথে যেমন চাপ কমবে, তেমনি সময়মতো গন্তব্যে পৌঁছানোও সম্ভব হবে। সেই সঙ্গে যাত্রীদের ভোগান্তি অনেক কমবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

অনলাইনেই মিলবে শতভাগ টিকিট

এবারের ঈদে ঢাকা থেকে দেশের বিভিন্ন প্রান্তে যাওয়ার জন্য মোট ২৫ হাজার ৭৭৮টি আসনের টিকিট ছাড়া হবে। এর সবগুলোই বিক্রি হবে অনলাইনে।

ঈদযাত্রায় আগামী ১৭ এপ্রিলের অগ্রিম টিকিট মিলবে ৭ এপ্রিল। পর্যায়ক্রমে ১৮ এপ্রিলের টিকিট ৮ এপ্রিল, ১৯ এপ্রিলের টিকিট ৯ এপ্রিল, ২০ এপ্রিলের টিকিট ১০ এপ্রিল এবং ২১ এপ্রিলের টিকিট পাওয়া যাবে ১১ এপ্রিল তারিখে।

এবারের ঈদে ট্রেনের টিকিট পেতে যাত্রীদের ভোগান্তি দূর করতেই শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হবে জানিয়ে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, টিকিট বিক্রি শুরু হলে আপনারা দেখেছেন দুই-তিন দিন, রাতের পর রাত স্টেশনে অপেক্ষা করেন সাধারণ যাত্রীরা। অনেকে সারারাত সারাদিন অপেক্ষা করে কাউন্টারে এসে দেখেছেন টিকিট নাই। এই ভোগান্তি আমরা আর দেখতে চাই না।

মন্ত্রী জানান, ঈদে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে শোভন শ্রেণির (নন এসি) মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকিট (স্ট্যান্ডিং) যাত্রার দিন কাউন্টার থেকে বিক্রি করা হবে।

ঈদে বিশেষ ট্রেন
আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে ১০ জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করবে রেলওয়ে।

ট্রেনগুলো হলো-

চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে চাঁদপুর ঈদ স্পেশাল-১ ও ৩, চাঁদপুর-চট্টগ্রাম-চাঁদপুর রুটে চাঁদপুর ঈদ স্পেশাল-২ ও ৪, ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল-৬, চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে ময়মনসিংহ ঈদ স্পেশাল, সিলেট-চাঁদপুর-সিলেট রুটে ঈদ স্পেশাল-১০, ঢাকা-চিলাহাটি-ঢাকা রুটে ঈদ স্পেশাল ১৪ ও ১৫, পঞ্চগড় রুটে ঈদ স্পেশাল-১ ও ২।

আর উত্তরবঙ্গের পোশাক শ্রমিকদের জন্যে গাজীপুরের জয়দেবপুর স্টেশন থেকে পঞ্চগড়ে যাবে বিশেষ আরেকটি ট্রেন।

অন্যদিকে শুধু শোলাকিয়ায় ঈদের জামায়াতের যাত্রীদের জন্যে ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার রুটে শোলাকিয়া ঈদ স্পেশাল-১১ ও শোলাকিয়া ঈদ স্পেশাল-১২ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে শোলাকিয়া ঈদ স্পেশাল-১৩ ও ১৪ চলবে।

সোনালী/জেআর