ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৩:৩৬ পূর্বাহ্ন

তিস্তা নিয়ে দিল্লির জবাব পায়নি ঢাকা

  • আপডেট: Thursday, April 6, 2023 - 9:52 pm

অনলাইন ডেস্ক: তিস্তা থেকে পানি প্রত্যাহারের জন্য নতুন করে দুটি খাল খনন নিয়ে বিস্তারিত তথ্য জানতে দিল্লিকে কূটনৈতিক নোট পাঠিয়েছিল ঢাকা।

তবে তার জবাব এখনও আসেনি বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন।

বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে তিস্তার বিষয়ে দিল্লি থেকে জবাব এসেছে কিনা– জানতে চাইলে তিনি বলেন, দিল্লি থেকে তিস্তা নিয়ে এখনও কোনো জবাব আসেনি।

তিস্তা ব্যারাজ প্রকল্পের আওতায় আরও দুটি খাল খননের জন্য ভারতের পশ্চিমবঙ্গের সেচ বিভাগ প্রায় ১ হাজার একর জমির মালিকানা পেয়েছে। জলপাইগুড়ির জেলা প্রশাসন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সেচমন্ত্রী পার্থ ভৌমিকের উপস্থিতিতে সেচ বিভাগকে জমির মালিকানা হস্তান্তর করেছে।

এ জমির মাধ্যমে তিস্তার পূর্ব তীরে দুটি খাল খনন করবে প্রশাসন। এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে তথ্য জানতে ভারতের কাছে নোট ভারবাল পাঠিয়েছিল বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গ্রেপ্তার ভিন্ন মত দমন হিসেবে দেখছে কিনা বাংলাদেশও– এর উত্তরে মুখপাত্র বলেন, এটি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয় এবং মার্কিন আদালতে বিচারাধীন। কোনো দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে মন্তব্য করা সমীচীন নয়।

র‍্যাব নিয়ে জার্মান গণমাধ্যম ডয়েচ ভেলের প্রতিবেদন নিয়ে প্রতিক্রিয়ায় সেহেলী সাবরীন বলেন, র‍্যাব দেশের নিরাপত্তার স্বার্থে কাজ করে, কোনো রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য র‍্যাবকে ব্যবহার করা হচ্ছে না, আমরা নিশ্চিত।

মিয়ানমারের প্রতিনিধি দলের রোহিঙ্গা যাচাই-বাছাই নিয়ে তিনি বলেন, কূটনৈতিক উদ্যোগের অংশ হিসেবে বাংলাদেশ রোহিঙ্গাদের প্রত্যাবাসনের চেষ্টা করছে। মিয়ানমারের সঙ্গে আলোচনা চলমান রয়েছে, তবে এখনও কোনো দিন সুনির্দিষ্ট করা হয়নি।

ইউক্রেনে মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘে বাংলাদেশের ভোট না দেওয়া নিয়ে মুখপাত্র বলেন, একক কোনো দেশের বিরুদ্ধে জাতিসংঘে ভোট এলে বাংলাদেশ তাতে ভোটদানে বিরত থাকে। তবে প্রতিটি প্রস্তাব বিবেচনা করে সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

সাপ্তাহিক ব্রিফিংয়ে জানানো হয়, বাংলাদেশ সর্বসম্মতিক্রমে ২০২৪-২০২৮ মেয়াদের জন্য কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেন (সিএসডব্লিউ)-এর সদস্য নির্বাচিত হয়েছে। বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

সোনালী/জেআর