ঢাকা | জুন ২২, ২০২৪ - ১২:২৮ পূর্বাহ্ন

মার্চে মূল্যস্ফীতি বেড়ে ৯.৩৩ শতাংশ

  • আপডেট: Tuesday, April 4, 2023 - 4:55 pm

অনলাইন ডেস্ক: গত মাসে দেশে সার্বিকভাবে মূল্যস্ফীতির হার বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ( বিবিএস) প্রকাশিত তথ্য অনুযায়ী মার্চে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৯ দশমিক ৩৩ শতাংশ। আগের মাস ফেব্রুয়ারিতে যা ছিল ৮ দশমিক ৭৮ শতাংশ। মার্চের মূল্যস্ফীতি গত ৭ মাসের মধ্যে সর্বাধিক।

গত বছরের আগস্ট মাসে মূল্যস্ফীতি ৯ দশমিক ৫২ শতাংশে ওঠে, যা চলতি অর্থবছরের ৯ মাসের মধ্যে সবচেয়ে বেশি। শুধু তাই নয়, এর আগে অন্তত এক যুগে কোনো মাসে আগস্টের মতো বেশি হারে জিনিসপত্রের দাম বাড়েনি।

আজ মঙ্গলবার একনেক বৈঠক শেষে ব্রিফিংয়ে মূল্যস্ফীতির হালনাগাদ পরিসংখ্যান জানান পরিকল্পনামন্ত্রী এম.এ. মান্নান।

বিবিএসের পরিসংখ্যান অনুযায়ী, মার্চে খাদ্য সূচকে মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক শূন্য ৯ শতাংশ শতাংশ। আগের মাসে যা ছিল ৮ দশমিক ১৩ শতাংশ। খাদ্যবহির্ভুত সূচকে মূল্যস্ফীতি হয়েছে ৭ দশমিক ৭২ শতাংশ। আগের মাসে যা ছিল ৭ দশমিক ৮২ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী বলেন, মূল্যস্ফীতি আগের মাসের চেয়ে মার্চে বেড়েছে। উদ্বেগ ছিল, ১০ শতাংশে পৌঁছায় কি না। কিন্তু তা হয়নি। তবে এর মাঝে সুখবর হলো, মজুরি বৃদ্ধির হারও কিছুটা বেড়েছে। মার্চে এক বছর আগের তুলনায় মজুরি বেড়েছে ৭ দশমিক ১৮ শতাংশ। ফেব্রুয়ারিতে যা ছিল ৭ দশমিক ১১ শতাংশ। মজুরি বৃদ্ধি মূল্যস্ফীতির চাপ সামলাতে সামান্য হলেও সহায়ক হবে।

 

 

 

সোনালী/জেআর