ঢাকা | জুন ২২, ২০২৪ - ১১:৩২ পূর্বাহ্ন

মার্কেটটি ছিল অত্যন্ত ঝুঁকিপূর্ণ, নোটিশ দেয়া হয়েছিল ১০ বার

  • আপডেট: Tuesday, April 4, 2023 - 5:00 pm

অনলাইন ডেস্ক: আগুন লাগা মার্কেটটিকে ফায়ার সার্ভিস ২০১৯ সালে অত্যন্ত ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছিল বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

তিনি বলেন, ২০১৯ সালের ২ এপ্রিল এই ভবনটিকে আমরা অত্যন্ত ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছি এবং ব্যানার টাঙিয়েছি। এরপরে ১০ বার নোটিশ দিয়েছি। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে যা যা করা সম্ভব ছিল, আমরা করেছি। তারপরও এখানে ব্যবসা চলছে।

বঙ্গবাজারের মার্কেটে আগুন নিয়ন্ত্রণে আসার পর মঙ্গলবার দুপুরে গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন।

ফায়ার সার্ভিসের ডিজি ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, ‘আগুন নিয়ন্ত্রণে আছে, আর ছড়াবে না। তবে, পুরোপুরি নেভাতে আরেকটু সময় লাগবে।’

সিটি করপোরেশনের নিয়ন্ত্রণে থাকা মার্কেটটি যে ‘অত্যন্ত ঝুঁকিপূর্ণ’ তা জানিয়ে সংস্থাটিকে কোনো নোটিশ দেওয়া হয়েছে কি না এবং তাদের গাফিলতির কারণেই এই অগ্নিকাণ্ডের ঘটেছে কিনা না তা জানতে চাইলে তিনি বলেন, ‘এই প্রশ্নের উত্তর আমার কাছে নেই। যে সংস্থার নাম উচ্চারণ করেছেন, তাদের জিজ্ঞাসা করেন।’

অগ্নিকাণ্ডের কারণ এখনও জানা যায়নি জানিয়ে ফায়ার সার্ভিসের ডিজি বলেন, এ ঘটনায় আমরা ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করব। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর আগুন লাগার কারণ বলা যাবে। এই ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণও তদন্তের পর জানানো যাবে বলে উল্লেখ করেন তিনি।

মঙ্গলবার সকাল সোয়া ৬টার দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন নিয়ন্ত্রণ করতে ফায়ার সার্ভিসের পাশাপাশি কাজ করেছে বাংলাদেশ সেনাবাহিনীর সম্মিলিত সাহায্যকারী দল এবং বাংলাদেশ বিমানবাহিনীর সাহায্যকারী দল ও একটি হেলিকপ্টার।

সোনালী/জেআর