ঢাকা | মে ২৪, ২০২৪ - ৭:৩৮ পূর্বাহ্ন

নিজের ৭ গোপন কথা, ভুলেও কাউকে বলবেন না

  • আপডেট: Tuesday, April 4, 2023 - 12:18 am

অনলাইন ডেস্ক: নিজের কিছু বিষয় আছে যা অন্যদের কাছে বলা উচিত নয়। ভুল ব্যক্তির সঙ্গে ভুল সময়ে এসব গোপন কথা বললে আপনার জন্য নেতিবাচক প্রভাব বয়ে আনতে পারে। জেনে নিন কোন ৭টি বিষয়ে অন্যকে বলবেন না-

আর্থিক অবস্থা
আপনার কাছে কত টাকা আছে বা নেই সেকথা সবাইকে জানানোর দরকার নেই। আর্থিক অবস্থা হলো একটি সংবেদনশীল বিষয় যা শুধুমাত্র পরিবারের বিশ্বস্ত সদস্য বা বন্ধুর সঙ্গে আলোচনা করা যেতে পারে।

অপরিচিত বা অল্প পরিচিতদের আর্থিক অবস্থার কথা জানালে তা হতে পারে তাদের হিংসা এবং ঈর্ষার কারণ।
ব্যক্তিগত সমস্যা প্রত্যেকেরই ব্যক্তিগত সমস্যা আছে, কিন্তু সেসব কথা সবাইকে জানানোর কোনো প্রয়োজন নেই। যারা আপনাকে সেসব বিষয়ে কোনো সাহায্য করতে পারবে না বা আপনার সমস্যাগুলো নিয়ে গসিপ করবে তাদের সঙ্গে আপনার সমস্যার কথা বলবেন না। কারণ এতে আপনি আরও বেশি চাপ অনুভব করতে পারেন।

স্বপ্ন এবং আকাঙ্খা
আপনার স্বপ্ন এবং আকাঙ্ক্ষার কথা অনেকের কাছে ঈর্ষার কারণ হতে পারে। অনেক সময় হয়তো তারা আপনার মনে ভয় এবং সন্দেহ ঢুকিয়ে দিতে পারে। ফলে আপনিও আত্মবিশ্বাস হারিয়ে ফেলতে পারেন বা অনুপ্রেরণার অভাব বোধ করতে পারেন। তাই নিজের স্বপ্ন ও আকাঙ্ক্ষার কথা নিজের কাছে রাখাই উত্তম।

আধ্যাত্মিক বিশ্বাস
আপনার আধ্যাত্মিক বিশ্বাস একটি ব্যক্তিগত বিষয়। এটি শুধুমাত্র তাদের বলা উচিত যারা খোলা মনের এবং শ্রদ্ধাশীল। ছোট মনের কাউকে আপনার বিশ্বাসের কথা জানালে তা দ্বন্দ্ব এবং অসম্মানের দিকে নিয়ে যেতে পারে।

সম্পর্কের সমস্যা
আপনার সম্পর্কের ক্ষেত্রে কোনো সমস্যা হলে তা সবাইকে জানিয়ে বেড়ানোর ফল খারাপ হতে পারে। এতে অন্যরা গসিপ করার রসদ খুঁজে পেতে পারে। ফলস্বরূপ আপনার পরিস্থিতি আরও নেতিবাচক হতে পারে। যদি সম্পর্কের ক্ষেত্রে কোনো সমস্যা হয় তবে সবচেয়ে ভালো উপায় হলো পেশাদার কারও পরামর্শ নেওয়া। আপনার বিশ্বস্ত বন্ধু কিংবা পরিবারের কোনো কাছের মানুষের কাছে বলতে পারেন।

গোপনীয়তা
গোপন বিষয়গুলো গোপন রাখা হয় হয় বলেই সেগুলো গোপন। তাই আপনার গোপন কথাগুলো অন্যদের সঙ্গে ভাগাভাগি করবেন না। এতে তারা বিশ্বাসঘাতকতার সুযোগ পেতে পারে। কেবল তাদের কাছেই আপনার গোপন কথাগুলো বলতে পারেন, যাদের আপনি সম্পূর্ণরূপে বিশ্বাস করেন এবং যারা নিজেকে বিশ্বস্ত বলে প্রমাণ করেছেন।

স্বাস্থ্য সমস্যা
আপনার স্বাস্থ্যের সমস্যা অন্যদের কাছে বললে তারা অযাচিত পরামর্শ দিয়ে আপনাকে আরও বেশি চাপের দিকে ঠেলে দিতে পারে। আপনার স্বাস্থ্য তথ্য গোপন রাখা জরুরি। তবে চিকিৎসক বা চিকিৎসা সংক্রান্ত কেউ হলে ভিন্ন কথা।

সোনালী জেআর