ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ১২:০১ পূর্বাহ্ন

শিরোনাম

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খালি পায়ে রাবি শিক্ষকের প্রতিবাদ

  • আপডেট: Tuesday, March 14, 2023 - 3:55 pm

অনলাইন ডেস্ক:  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খালি পায়ে দাঁড়িয়ে কর্মসূচি পালন করেছেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান।

শনিবার সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর সঙ্গে বাসচালকের তর্কাতর্কির সূত্র ধরে নগরের বিনোদপুর বাজারে সংঘর্ষের সূত্রপাত হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ী ও লোকজন এই সংঘর্ষে জড়িয়ে পড়েন। হামলা-সংঘর্ষ ও পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ছোড়া কাঁদানে গ্যাসের শেল এবং রাবর বুলেটে আহত হন দুই শতাধিক শিক্ষার্থী।

এর মধ্যে একটি পুলিশ বক্স ও রাস্তার ধারের অন্তত ৩০টি দোকান পুড়িয়ে দেওয়া হয়। ঘটনার প্রতিবাদে গত রোববার সকাল থেকে গভীর রাত পর্যন্ত বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে জোহা চত্বরে নিরব প্রতিবাদ কর্মসূচিতে সংহতি জানিয়ে অথর্নীতিসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।

হামলার নিন্দা জানিয়ে ড. ফরিদ উদ্দিন বলেন, অনেক শিক্ষার্থী এখনও হাসপাতাল ছাড়েনি, অনেকের সেলাই কাটা হয়নি। হলরুমের বিছানায় কাতরাচ্ছেন শতাধিক শিক্ষার্থী। এই অবস্থায় কিভাবে ক্লাসে যাব! পূর্বেও অনেকবার স্থানীয়দের হামলার শিকার হয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মেসগুলোতে প্রায়ই নির্যাতনের খবর পাওয়া যায় যা মোটেও কাম্য নয়।

একজন অভিভাবক হিসেবে উদ্বিগ্ন, শঙ্কিত এবং ব্যথিত হৃদয়ে আজ এখানে দাঁড়িয়েছি। এই ঘটনায় পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়বদ্ধতা নিয়েও প্রশ্ন তোলেন ফরিদ উদ্দিন। হামলার সাথে জড়িত সকলকে চিহ্নিত করে অবিলম্বে শাস্তির আওতায় আনার দাবি জানান তিনি।

সোনালী/জেআর