ঢাকা | জুন ১৮, ২০২৪ - ৫:০৩ অপরাহ্ন

১৬ বছর আত্মগোপনে থেকে মাদ্রাসায় শিক্ষকতা করে আসছিল জঙ্গি

  • আপডেট: Friday, March 10, 2023 - 6:12 pm

অনলাইন ডেস্ক: নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) ওয়ারেন্টভূক্ত পলাতক আসামি এমদাদুল হক ওরফে এমদাদ উল্যাহকে গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। বৃহস্পতিবার ফেনী সদরের সার্কিট হাউজ এলাকায় এ অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। তিনি ১৬ বছর ধরে দেশ-বিদেশে পালিয়ে বেড়াচ্ছিল।

এটিইউ’র পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান জানান, এমদাদুল হক ও তার ১২ সহযোগী বোমা বানিয়ে বরিশাল শহরে নাশকতার পরিকল্পনা করেছিল। দেশের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ, রাষ্ট্রীয় নিরাপত্তা বিঘ্নসহ বিস্ফোরকদ্রব্য সংগ্রহ করে সরকারের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রে লিপ্ত হওয়ার অপরাধে তাদের বিরুদ্ধে বরিশালের কোতোয়ালী থানায় ২০০৭ সালে মামলা হয়। মামলাটি আদালতে বিচারাধীন। অপর আসামিরা বর্তমানে জামিনে আছে।

এটিইউ’র সহকারী পুলিশ সুপার ওয়াহিদা পারভীন জানান, এমদাদুল মামলা দায়েরের পরই আত্মগোপনে চলে যায়। সে ওমরা ভিসায় সৌদি আরব গিয়ে ২০১০ থেকে ২০১৪ পর্যন্ত অবস্থান করে। বেআইনি অবস্থানের দায়ে জেল খেটে ২০১৪ সালে দেশে ফিরে এসে বিভিন্ন জায়গায় পালিয়ে থাকতে শুরু করে। সে স্থানীয় মাদ্রাসায় শিক্ষকতা ও ইমামতি করে জঙ্গিবাদ বিস্তার এবং রাষ্ট্রবিরোধী অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত ছিল।

 

 

সোনালী/জেআর