ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ৫:৫৮ পূর্বাহ্ন

রাজশাহীতে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া

  • আপডেট: Thursday, March 9, 2023 - 5:42 pm

অনলাইন ডেস্ক: আগামী শুক্রবার (১০ মার্চ) জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় স্মার্ট বাংলাদেশের প্রত্যয় দুর্যোগ প্রস্তুতি সব সময়।

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে বৃহস্পতিবার (৯ মার্চ) সকালে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও জেলা প্রশাসন রাজশাহীর আয়োজনে এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহীর সহযোগিতায় রাজশাহী স্যাটেলাইট টাউন হাই স্কুল মাঠে এ মহড়া অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি ছিলেন জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিসার ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি সদস্য সচিব সালাহ উদ্দীন-আল-ওয়াদুদ, রাজশাহী স্যাটেলাইট টাউন হাই স্কুলের প্রধান শিক্ষক তরিকুল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের সহকারী পরিচালক রফিকুল ইসলাম।

আরও উপস্থিত ছিলেন- ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের ওয়ার হাউজ ইন্সপেক্টর মো. তোজাম্মেল, ওমর ফারুক, স্টেশন অফিসার লতিফুর বারী। এছাড়া স্টেশনের কর্মী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কমিউনিটি ভলেন্টিয়ার, রেড ক্রিসেন্টের সদস্যরা অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

মহড়া পরিচালনা করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের সিনিয়র স্টেশন অফিসার আব্দুর রউফ। উপস্থাপনা করেন স্টাফ অফিসার মোহাম্মদ রাশেদ।

অনুষ্ঠানে বক্তরা বলেন, দুর্যোগ বলে আসে না। যেকোনো মুহূর্তে এসে বড় ধরনের ক্ষতি করতে পারে। তাই সবাইকে সচেতন থাকতে হবে। যাতে ক্ষতি কম হয়।

আজকের এ প্রশিক্ষণ বাস্তব জীবনে কাজে লাগালে ক্ষতির পরিমাণ কম হবে বলেও এ সময় উল্লেখ করেন বক্তারা।

সোনালী/জেআর