ঢাকা | জুন ২২, ২০২৪ - ১:২২ অপরাহ্ন

বর্ণাঢ্য আয়োজনে রাজশাহীতে নারী দিবস উদযাপন

  • আপডেট: Wednesday, March 8, 2023 - 5:55 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে বর্ণাঢ্য আয়োজনে গতকাল বুধবার আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সরকারি এবং বিভিন্ন বেসরকারি সংগঠনের সমন্বয়ে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচি থেকে সমাজব্যবস্থায় পুরুষের পাশাপাশি নারীর সমঅধিকার প্রতিষ্ঠার দাবি জানানো হয়।

বুধবার সকালে রাজশাহী জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তরের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি মহানগরীর সপুরা এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে মানবসম্পদ উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় তিন নারীকে সফল উদ্যোক্তা হিসেবে সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।

আলোচনা সভা ও সম্মাননা অনুষ্ঠান শেষে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সেখানে একটি নাটিকা পরিবেশন করা হয়।

অন্যদিকে রাজশাহী মহানগরের সাহেববাজার জিরোপয়েন্টে বিভিন্ন বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থার সমন্বয়ে বিশাল শোভাযাত্রা, মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়।

এই কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার। জাতীয় মহিলা পরিষদের রাজশাহী জেলা শাখার সভাপতি কল্পনা রায়ের সভাপতিত্বে কর্মসূচি চলাকালে বক্তব্য দেন- সিনিয়র সাংবাদিক ও আইনজীবী মুস্তাফিজুর রহমান খান, পরিবর্তন পরিচালক রাশেদ রিপন, রুলফাও পরিচালক আফজাল হোসেন, জাতীয় আদিবাসী পরিষদ সাধারণ সম্পাদক গণেশ মাঝি, টিআইবির সমন্বয়কারী মানরুল ইসলাম, ভিকিটিম সাপোর্ট সেন্টারের সমন্বয়কারী মুহতারেমা আশরাফি খানম এবং জাতীয় মহিলা আইনজীবী সমিতির সদস্য শামিমা নাসরীন।

কর্মসূচিতে বক্তব্য রাখতে গিয়ে নারী নেতারা বলেন, সমাজে নারীরা এখনো নিরাপদ নয়। প্রতিনিয়তই নারীরা নির্যাতনের শিকার হচ্ছে। ন্যায্য বিচার পেতে দ্বারে দ্বারে ঘুরতে হচ্ছে। নারীদের সমঅধিকার ছাড়া কোনো দেশ এগিয়ে যেতে পারে না ।

এছাড়া রাজশাহী ভিকটিম সাপোর্ট সেন্টার পৃথকভাবে নারী দিবস পালন করেছে।

সোনালী/জেআর