ঢাকা | জুন ২৫, ২০২৪ - ৪:১২ পূর্বাহ্ন

শিরোনাম

আর্জেন্টিনায় ভয়াবহ দাবানল, পুড়েছে বনভূমি

  • আপডেট: Wednesday, March 8, 2023 - 4:00 pm

অনলাইন ডেস্ক: আর্জেন্টিনার কোরিয়েন্টেস প্রদেশে শুরু হয়েছে ভয়াবহ দাবানল। এতে পুড়ে ছাই হয়েছে ছয় লাখ হেক্টরেরও বেশি বনভূমি। বাতাসের তীব্র বেগ ও শুষ্ক আবহাওয়ায় আগুনের মাত্রা বেড়েই চলেছে। স্থানীয় সময় মঙ্গলবার অঞ্চলটির বিশাল বনভূমির আগুন নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চালায় ন্যাশনাল সাউদার্ন ব্রিগেডের বিশেষ সদস্যরা।

ব্রিগেডের সদস্যরা জানান, ৩ দিন আগে আচমকাই বনভূমির একাংশ জুড়ে ছড়িয়ে পড়ে আগুন। তারপরই দাও দাও করে জ্বলতে থাকে লেলিহান শিখা। দাবানলে ভস্মীভূত হয়ে গেছে বেশিরভাগ জায়গার গাছপালা।

দক্ষিণ আমেরিকার দেশটিতে এমনিতেই গ্রীষ্মকাল চলছে। এ ঘটনার পরপরই এক প্রবীণ ব্যক্তিকে আটক করেছে পুলিশ। ধারণা করা হচ্ছে, তিনি ইচ্ছাকৃতভাবে আগুন ধরিয়ে দিয়েছেন।

এ ছাড়া লোকালয়ে আগুন ছড়িয়ে পড়া ঠেকাতে প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন দমকলকর্মীরা। তবে বিমান ও হেলিকপ্টার থেকে পানি ছিটিয়েও পুরোপুরি নেভানো যায়নি আগুন। তীব্র বাতাস আর শুষ্ক আবহাওয়ার কারণে দাবানল নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে বলে জানিয়েছে দমকল বাহিনী। এ অবস্থায় অঞ্চলটির আশপাশের বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া বিভাগ। সূত্র: রয়টার্স।

সোনালী/জেআর