ঢাকা | জুন ২২, ২০২৪ - ১২:০৪ পূর্বাহ্ন

রাজশাহীতে নানান কর্মসূচিতে পালন হচ্ছে ঐতিহাসিক ৭ মার্চ

  • আপডেট: Tuesday, March 7, 2023 - 5:00 pm

অনলাইন ডেস্ক: রাজশাহীতে নানান কর্মসূচিতে পালন করা হচ্ছে ঐতিহাসিক ৭ মার্চ। এই উপলক্ষে মঙ্গলবার সকাল থেকে দিনভর কর্মসূচি পালন করছে রাজশাহী মহানগর ও জেলা আওয়ামী লীগ।

আওয়ামী লীগের অঙ্গ সংগঠনগুলোও দিনব্যাপী কর্মসূচি পালন করছে। এছাড়া আলাদাভাবে কর্মসূচি পালন করছে রাজশাহী জেলা প্রশাসন। এবার অনেকটা ভিন্ন আবহে পালন হচ্ছে ঐতিহাসিক এই দিনটি।

আওয়ামী লীগের প্রতিটি ওয়ার্ড কার্যালয়ে সকাল থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ প্রচার করা হচ্ছে।

মহানগর আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে আজ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ১০টায় কুমারপাড়ায় থাকা দলীয় কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্ত্বরে মহানগর, থানা ও ওয়ার্ড আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

সন্ধ্যায় কুমারপাড়ায় থাকা মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে দিবসটি উপলক্ষে রয়েছে আলোচনা সভা।

সকালের কর্মসূচিতে রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি ডা. তবিবুর রহমান শেখ, মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে রাজশাহী কলেজে থাকা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারার নেতৃত্বে সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

এদিকে, রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ ও জেলা প্রশাসক আব্দুল জলিল মহানগরীর সিঅ্যান্ডবির মোড়ে থাকা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আজ মঙ্গলবার রাজশাহী জেলা প্রশাসন ব্যাপক কর্মসূচি নিয়েছে। কর্মসূচি অনুযায়ী নিজ ব্যবস্থাপনায় আজ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, বেসরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

সকাল সাড়ে ৯টায় রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়। সকাল ১০টায় একই স্থানে ‘৭ই মার্চ: স্বাধীনতার জীয়নকাঠি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমি রাজশাহীতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

এছাড়া সন্ধ্যায় তথ্য অধিদফতরের উদ্যোগে শহরের গুরুত্বপূর্ণ স্থানসমূহে বঙ্গবন্ধুকে নিয়ে ডকুমেন্টারি, চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শন করা হবে।

সোনালী/জেআর