ঢাকা | জুন ১৬, ২০২৪ - ৫:১২ অপরাহ্ন

র‌্যা‌বের উপর নিষেধাজ্ঞা শি‌থিল হতে পারে

  • আপডেট: Thursday, March 2, 2023 - 3:00 pm

অনলাইন ডেস্ক: পুলিশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) বর্তমান ও সাবেক সাত কর্মকর্তা এবং সংস্থাটির বিরুদ্ধে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা। সেই নি‌ষেধাজ্ঞা শিথিল হওয়ার সম্ভাবনা আছে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন র‌্যা‌বের মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

তি‌নি ব‌লেন, তারা (মার্কন যুক্তরাষ্ট্র) যেসব বিষয়ে জানতে চেয়েছিল, সেগুলোর অনেক কিছু ফেক (ভুয়া) ছিল, তাদের মিসগাইড করা হয়েছিল। আমরা সাক্ষ্য-প্রমাণ দিয়েছি, তারা সন্তুষ্ট।

বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। মঙ্গলবার গ্রেড-১ পদমর্যাদা পাওয়ার পর আজ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের জন‌্য যান তিনি।

র‍্যাব মহাপরিচালক বলেন, যারা নিষেধাজ্ঞা দিয়েছিল তারা এখন র‍্যাবের প্রশংসা করছেন। দেশের জন্য কাজ করতে গিয়ে আমাদের অনেকে জীবন দিয়েছেন।

নির্বাচনী ভূমিকা নিয়ে ডিজি বলেন, যখন নির্বাচন হবে, আইনশৃঙ্খলা বাহিনী তখন নির্বাচন কমিশনের আওতায় থাকবে। সামনে যে নির্বাচন হতে যা‌চ্ছে, এতে সব দল অংশগ্রহণ করবে। নির্বাচন যাতে সুষ্ঠু ও নিরাপদ হয় সে দায়িত্ব আমরা (র‌্যাবসহ আইনশৃঙ্ক্ষলা বা‌হিনী) পালন করবো।

র‍্যাবের নিষেধাজ্ঞা থাকায় নির্বাচনে দায়িত্ব পালনে কোনো সমস্যা হবে কি না, এমন প্রশ্নের জবা‌বে র‍্যাব মহাপরিচালক সাংবা‌দিক‌দের বলেন, নিষেধাজ্ঞায় কোনো সমস্যা হবে না। আমাদের যেসব কর্মকর্তার প্রতি নিষেধাজ্ঞা দিয়েছে তাদের নিয়ে কিছু কিছু প্রশ্ন জানতে চেয়েছে। আমরা প্রমাণসহ তার জবাব দিয়ে দিয়েছি। সেক্ষেত্রে আমাদের কাজে কোনো প্রতিবন্ধকতা নেই। আপনারা জানেন র‍্যাব ইচ্ছা করলেই যে কোনো কাজ করতে পারে না। আমাদের কিছু বিধি আছে, এসও‌পি আ‌ছে। আমরা তার মধ্যে থেকেই কাজ করি। র‍্যাব জবাবদিহির বাইরে না, আমরা ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদরদপ্তরকে অবহিত করে দিই।

তি‌নি ব‌লেন, র‍্যাবের কোনো সদস্য বিন্দুমাত্র ভুল করলে শাস্তি হয়নি, এমন নজির নেই। কেউ সেখান থেকে রেহাই পায়নি। যে অপরাধ করেছে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে। র‍্যাব শুধু আইনশৃঙ্খলা পরিস্থিতি দেখে না, মানবিক বিষয়গুলো নিয়েও কাজ করে। আমরা চেষ্টা করছি জঙ্গি-মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স। আমরা যে কোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত আছি।

র‍্যাব সব সময় মানবাধিকার সমুন্নত রেখে দায়িত্ব পালন করবে এটাই আমাদের নতুন পরিকল্পনা ব‌লে জানান তি‌নি।

সোনালী/জেআর