ঢাকা | জুন ২১, ২০২৪ - ১০:৪৩ অপরাহ্ন

রাজশাহীতে ৬৪ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

  • আপডেট: Sunday, February 19, 2023 - 5:00 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগরীতে ৬৪ হাজার ২২২ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। আগামী সোমবার (২০ ফেব্রুয়ারি) দেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হবে।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে রাজশাহী সিটি করপোরেশনের আয়োজনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে এর আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ৬-১১ মাস বয়সী সব শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সব শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ ক্যাম্পেইনে রাজশাহী মহানগরীতে ৩৮৪টি কেন্দ্রে ৬-১১ মাস বয়সী ৮ হাজার ২৭৪ জন ও ১২-৫৯ মাস বয়সী ৫৫ হাজার ৯৪৮ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ক্যাম্পেইন সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়নে প্রতিটি কেন্দ্রে দুজন করে ৩৮৪টি কেন্দ্রে ৭৬৮জন স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সব কেন্দ্র খোলা থাকবে। এ কার্যক্রম সফলভাবে বাস্তবায়নে মাইকিং, মসজিদে জুমার নামাজের আগে মসজিদের ইমাম/খতিবের মাধ্যমে মুসল্লিদের অবহিতকরণ এবং অন্যান্য উপাসনালয়ের মাধ্যমেও একই বার্তা পাঠানো হয়েছে।

রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফ এ এম আঞ্জুমান আরা বেগমের সভাপতিত্বে সংবাদ সম্মেলন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।

সংবাদ সম্মেলনে সরিফুল ইসলাম বাবু বলেন, আগামী প্রজন্মকে সুস্থ ও সবলভাবে গড়ে তুলতে বাংলাদেশ সরকার গত ২২ বছর ধরে শিশুদের রাতকানা, হাম, দীর্ঘমেয়াদি ডায়রিয়া, মারাত্মক অপুষ্টি থেকে রক্ষা করতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করছে। জাতীয় কর্মসূচির এ কার্যক্রমকে সফলভাবে বাস্তবায়নে গণমাধ্যমকর্মীদের সহযোগিতা অপরিহার্য।

সভায় রাজশাহীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম বিষয়ে সার্বিক চিত্র উপস্থাপন করেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফ এ এম আঞ্জুমান আরা বেগম। সভায় রাসিকের ভ্যাটেরিনারি সার্জন ডা. ফরাদ উদ্দিন, ডা. তারিকুল হাসান বনি, জন্ম-মৃত্যু নিবন্ধন কর্মকর্তা নাজমা খাতুন। সঞ্চালনা করেন রাসিকের ফুড অ্যান্ড স্যানিটেশন অফিসার শেখ আরিফুল হক।

সোনালী/জেআর