ঢাকা | জুন ১৫, ২০২৪ - ১১:২৭ অপরাহ্ন

ঢাকার বাতাসের মানে উন্নতি, অবস্থান ২৬

  • আপডেট: Monday, February 13, 2023 - 11:22 am

অনলাইন ডেস্ক:  ভালো অবস্থানে ফিরেছে ঢাকার বাতাসের মান। টানা কয়েকদিন বায়ুদূষণে শীর্ষস্থানে থাকার পর আজ বেশ উন্নতি হয়েছে।

সোমবার সকাল ১০টা ২৩মিনিটে সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানিটির র‌্যাঙ্কিংয়ে ১০১ স্কোর নিয়ে ২৬তম অবস্থানে ছিল বাংলাদেশের রাজধানী। ‘অস্বাস্থ্যকর’ অবস্থা কেটে বিশেষ ব্যক্তিদের জন্য ‌‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে ঢাকার বায়ু।

র‌্যাঙ্কিংয়ে ১৯৯ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে রাশিয়ার ক্রাসনোয়ারস্ক। বাতাসের মান ‌‘অস্বাস্থ্যকর’। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। এ শহরের স্কোর ১৭৪। ১৭৪ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে মঙ্গোলিয়ার উলানবাটার।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়।

এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

সোনালী/জেআর