ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ২:০৪ অপরাহ্ন

রাজশাহীর ৯ কলেজের পাস করেনি কেউ

  • আপডেট: Thursday, February 9, 2023 - 11:00 am

স্টাফ রিপোর্টার: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এ বিভাগের আট জেলা থেকে এবার ৭৫১টি কলেজের শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৩১টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

গত বছর ১৬২ কলেজের সবাই পাশ করেছিল।

৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে চলতি বছর কোনো শিক্ষার্থীই পাস করতে পারেনি।

অথচ গেল বছর রাজশাহী বোর্ডে শতভাগ ফেলের তালিকায় এমন কোনো কলেজই ছিল না। তাই এ কলেজগুলোকে এইচএসসির ফল বিপর্যয়ের জন্য কারণ দর্শানোর নোটিশ পাঠানো হবে বলেও জানানিয়েছে বোর্ড।

রাজশাহীর এ ৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২০২২ সালে অনুষ্ঠিত হওয়া এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ২৭ জন শিক্ষার্থী।

বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শতভাগ ফেল করা শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকার মধ্যে- রাজশাহী, জয়পুরহাট, সিরাজগঞ্জ ও নওগাঁ জেলার একটি কলেজ রয়েছে। এছাড়া বগুড়ার দু’টি ও নাটোর তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। আর এসব শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে আছে- রাজশাহীর তানোর উপজেলার মহম্মদপুর মুক্তিযোদ্ধা মেমোরিয়াল কলেজ। এ কলেজ থেকে দু’জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। দু’জন পাস করতে পারেনি।

এছাড়া বগুড়া জেলার ধুনটের বিশ্বহরীগাছা বোহালগাছা বহুমুখি কলেজ থেকে ছয়জন পরীক্ষার্থী ছাড়াও একই জেলার দুর্গাপুর আদর্শ মহিলা কলেজ থেকে ছয়জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। নাটোরের সিংড়ার আগপাড়া শেরকোল স্কুল অ্যান্ড কলেজ থেকে পাঁচজন শিক্ষার্থী ও শেরকোল আদর্শ কলেজ থেকে একজন, নওগাঁর আত্রাইয়ের শাহেবগঞ্জ টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ থেকে তিনজন, নাটোর সদরের হয়রতপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে দু’জন, জয়পুরহাট সদরে আল-হেরা একাডেমি স্কুল অ্যান্ড কলেজ থেকে দু’জন, সিরাজগঞ্জ সদরের এস.বি. রেলওয়ে কলোনি স্কুল এবং কলেজ থেকে একজন করে পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। তারা সবাই ফেল করেছে।

এক প্রশ্নের জবাবে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, করোনা মহামারির কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিয়মিত পাঠদান ও পরীক্ষা কার্যক্রম এ বছরও অনেকটা বিঘ্নত হয়েছে। শিক্ষার্থীরাও ঠিকমতো অধ্যাবসায় করতে পারেনি। যে কারণে গতবারের চেয়ে এবার পাসের হার ও জিপিএ-৫ও কিছুটা কমেছে। তবে তারা ভালো ফলাফলের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছিলেন। এরপরও এ নয়টি কলেজকে এইচএসসির ফলাফলে শতভাগ ফেলের জন্য কারণ দর্শানোর নোটিশ পাঠানো হবে বলেও জানান- পরীক্ষা নিয়ন্ত্রক।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক হাবিবুর রহমান বলেন, শতভাগ ফেল করা এ নয়টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের শিগগিরই বোর্ড থেকে চিঠি দেওয়া হবে। তাদের কলেজের সব শিক্ষার্থী পরীক্ষায় কীভাবে অকৃতকার্য হল এর কারণ দর্শাতে বলা হবে। এরপর জবাব পেলে সেই অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সোনালী/জেআর