ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ৪:০৩ অপরাহ্ন

বইমেলায় ঋজুর প্রথম কমেডি বই ‘রসের ব্যাকরণ’

  • আপডেট: Wednesday, February 8, 2023 - 7:11 pm

অনলাইন ডেস্ক: এ বছরের বইমেলায় অন্যতম আনন্দদায়ক বই হতে পারে ‘রসের ব্যাকরণ’। কমেডি ধাঁচের এ বইটিতে জোকস, ধাঁধা ও অবান্তর প্রশ্ন যুগান্তর উত্তরের পাশাপাশি বাংলা ব্যাকরণের প্রতিটা বিষয়কে অদ্ভুদভাবে মজার ছলে উপস্থাপন করা হয়েছে; যা সব বয়সী পাঠক ই লুফে নিচ্ছেন।

রুপ প্রকাশন ১২৯-১৩০ নম্বর স্টলে দারুণ রকম ব্যস্ত থাকা বইটির লেখক স্ট্যান্ড আপ কমেডিয়ান মিজানুর রহমান ঋজুকে পাওয়া গেল। কথায় কথায় তিনি বললেন ‘এক ধরনের সুপ্ত বাসনা ছিল যে সব বয়সী মানুষের জন্য দারুন এক রসালো, মজাদার ও অনিন্দ্যসুন্দর বই লিখে উল্টায় ফেলব ভেবে লিখতে বসে নিজেই উল্টায় পরছি নয় বার। এর পরেও নয় ছয় করে যা লিখছি লোকে পাগল বলবে নির্ঘাত বলেই’ এক গাল হেসে উঠলেন।

স্বপ্ন পাগল ঋজুর প্রথম বইয়ের জন্য শুভকামনা জানিয়েছেন মিরাক্কেল চ্যাম্পিয়ন আবু হেনা রনি, হা শো চ্যাম্পিয়ন সাইফুর রহমান সাইফুল, কমেডিয়ান শাওন মজুমদার, বাংলাদেশ টেলিভিশনের প্রোগ্রাম ম্যানাজার মাহফুজার রহমান রিপন সহ মিডিয়া সেক্টরের আরও অনেকেই। রুপ প্রকাশনের স্বত্বাধিকারী আব্দুল হক বলেন “ফানি বই হিসেবে ভালই সাড়া পাচ্ছি। আমি তো খুবই আশাবাদী রসের ব্যাকরণ নিয়ে”।

লেখক পরিচিতি
মিজানুর রহমান ঋজু। তিনি লালমনিরহাট জেলার হাতীবান্ধা থানার ভেলাগুড়ী ইউনিয়নে জন্মগ্রহণ করেন। নিজ এলাকায় ঢেই ঢেই করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষ করে ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্নাতক ও স্নাতকোত্তরের ল্যাঠা চুকেন। সহপাঠীরা যখন অনেকেই সরকারী চাকুরীতে হাত দেয়া শুরু করছেন ততদিনে ঋজু স্ট্যান্ড আপ কমেডিতে পুরো শরীর দিয়ে লাহালাহা করে বেড়াচ্ছেন।

বাংলাদেশ কমেডি ক্লাবে হাতে খড়ি নিয়ে দেশি টিভি চ্যানেল ও অনলাইন প্লাটফর্ম গুলোতে ২০১৬ সাল থেকে কমেডি পারফর্ম, স্ক্রিপ্ট রাইটিং, পত্র পত্রিকায় লিখালিখি আর অভিনয় করে দাপাদাপি করতেছেন কিন্তু কাঁপাকাঁপি করতে পারতেছেন না। ‘রসের ব্যাকরণ’ লেখকের প্রথম সন্তান হলেও এখনও তিন কবুলি বউ হয় নাই। বর্তমানে তিনি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে চাকরি করেন বলে ব্যাপক কারেন্ট নিয়ে ঘোরাফেরা করেন।

সোনালী/জেআর