ঢাকা | অক্টোবর ১৮, ২০২৪ - ৭:৫০ পূর্বাহ্ন

রাজশাহীর দুটি বালুমহাল ইজারা প্রক্রিয়ায় হাইকোর্টের রুল জারি

  • আপডেট: Monday, February 6, 2023 - 9:32 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী জেলার চারঘাট এবং পবা উপজেলার চর শ্যামপুর ও দিয়ার খিদিরপুর বালুমহাল ইজারা প্রক্রিয়া স্থগিত করতে ভুমি মন্ত্রণালয়ের সচিব, রাজশাহী জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসককে (রাজস্ব) রুল জারি করেছেন উচ্চ আদালত।

গত ১ ফেব্রুয়ারি হাইকোর্টের বিচারক জাফর আহমেদ ও মো. বশির উল্লাহ সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এই রুল জারি করেছেন। রুলে কেন হাইড্রোগ্রাফিক জরিপ ছাড়াই দরপত্র আহ্বান করা হয়েছে, তা জানতে চেয়ে চার সপ্তাহ সময় বেধে দেয়া হয়েছে।

এ সময় পর্যন্ত চারঘাট এবং পবা উপজেলার চর শ্যামপুর ও দিয়ার খিদিরপুর বালুমহাল ইজারা প্রক্রিয়া স্থগিত রাখতে বলা হয়েছে। সেইসাথে এই চার সপ্তাহ বিবাদীকে স্থিতিঅবস্থা বজায় রাখারও নির্দেশ দেয়া হয়েছে।

উচ্চ আদালতের দেয়া রুলে বলা হয়েছে, আগামী চার সপ্তাহের মধ্যে বিবাদীকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১১ অনুযায়ী রাজশাহীর চারঘাট উপজেলা এবং পবার চর শ্যামপুর ও দিয়ার খিদিরপুর দরপত্র আহ্বান করা বালুমহালের হাইড্রোগ্রাফিক জরিপ করাতে হবে। সেইসাথে বিধি না মেনে কেন এসব বালিমহালের দরপত্র আহ্বান করা হয়েছে, তাও জানতে চাওয়া হয়েছে। প্রতিবেদন দাখিলসহ আগামী চার সপ্তাহ বিবাদীকে এ সংক্রান্ত সকল কার্যক্রমের ওপর স্থিতিঅবস্থা জারি করেছেন উচ্চ আদালত।

এ বিষয়ে জানতে চাওয়া হলে রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, মহামান্য আদালতের নির্দেশনা অনুযায়ী চারঘাট ও পবা উপজেলার দুটি বালুমহালের ইজারা প্রক্রিয়া স্থগিত করতে ইতোমধ্যেই নোটিশ দেয়া হয়েছে। এই দু’টিকে বাদ রেখেই বাকি বালুমহালগুলোর ইজারা প্রক্রিয়া চলবে।

সোনালী/জেআর