ঢাকা | জুন ২৫, ২০২৪ - ৫:২৯ পূর্বাহ্ন

শিরোনাম

জোড়া বাঘের কবলে বনরক্ষীরা, শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

  • আপডেট: Saturday, February 4, 2023 - 5:19 pm

অনলাইন ডেস্ক: সুন্দরবনে জোড়া বাঘের কবলে পড়ে ২০ ঘণ্টা শ্বাসরুদ্ধকর সময় পার করেছেন পাঁচ বনরক্ষী। টহলফাঁড়ির আঙ্গিনায় টানা ২০ ঘণ্টা অবস্থান করে দুইটি রয়েল বেঙ্গল টাইগার শনিবার সকালে গভীর জঙ্গলে ফিরে গেছে। শরণখোলা রেঞ্জের চান্দেশ্বর টহল ফাঁড়িতে এ ঘটনা ঘটে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের চান্দেশ্বর ফরেষ্ট টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ ফারুক আহমেদ মোবাইল ফোনে বলেন, শুক্রবার বেলা দুইটার দিকে সুন্দরবনের গহীন থেকে দুইটি বাঘ চান্দেশ্বর টহল ফাঁড়ির পুকুর পাড়ে এসে বসে। বাঘ দুটি পুকুরের পানি পান করে এবং সেখানে নিজেদের মধ্যে খুনসুটি, ছোটাছুটি করে সারা বিকেল পার করে।

সন্ধ্যার পরে বাঘ দুটো বনরক্ষীদের পুরনো ব্যারাক ও রান্নাঘরের নিচে এসে অবস্থান করে। পরে শনিবার ভোরে আবার পুকুরপাড়ে অবস্থান নেয় বাঘ দুটি। সকাল ১১টার দিকে আপনমনেই আবার বনের গহীনে চলে যায়।

তিনি আরও বলেন, টহলফাঁড়ির আঙ্গিনায় বাঘ দুটি আসায় বনরক্ষীরা পুরো সময়টা ভয়ের মধ্যে কাটিয়েছেন। শ্বাসরুদ্ধকর একটা রাত পার করেছেন তারা। কখন কি হয়, এই চিন্তায় তারা বাহিরে বের হওয়ার সাহস করতে পারেননি।

শেখ ফারুক আহমেদ বলেন, এখন বাঘের প্রজনন মৌশুম চলছে। সেকারণে বাঘ দুটো মিলিত হতে লোকালয়ে এসেছে এমন হতে পারে।

চরখালী ফরেষ্ট টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলীপ মজুমদার বলেন, সুন্দরবনে ২৫/৩০ বছর চাকরি করেও কখনও একটি বাঘ চোখে পড়ে না। সেখানে চান্দেশ্বর টহল ফাঁড়িতে একসঙ্গে এক জোড়া বাঘ দেখা বিরল ঘটনা।

সোনালী/জেআর