ঢাকা | সেপ্টেম্বর ৮, ২০২৪ - ৬:১৮ পূর্বাহ্ন

আদিবাসী শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না পড়ে: এমপি বাদশা

  • আপডেট: Monday, January 30, 2023 - 7:55 pm

স্টাফ রিপোর্টার: দেশের উন্নয়ন, অগ্রযাত্রা ও তথ্য প্রযুক্তির মিছিলে আদিবাসী শিক্ষার্থীরা যেন পেছনে না পড়ে যায়; সে বিষয়ে মনযোগী ও উদ্যোগী হতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ও রাজশাহী-২ (মহানগর) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ফজলে হোসেন বাদশা।

সোমবার সকালে কাঁকনহাট পৌরসভা মিলনায়তনে আদিবাসী শিক্ষার্থীদের কম্পিউটার প্রশিক্ষণের সনদপত্র বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সার্বিক সহযোগিতা ও আত্ম ও সামাজিক উন্নয়ন সংস্থার (আসাউস) উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এর আগে রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার প্রায় দেড় শতাধিক আদিবাসী শিক্ষার্থীদের তালিকা করে ৯০ দিনব্যাপী কম্পিউটার প্রশিক্ষণ দেয় আসাউস। আদিবাসী শিক্ষার্থীদের প্রযুক্তিগত দক্ষতা ও কর্মমূখি জীবন গড়ে তুলতে আসাউসের এই উদ্যোগে স্বাগত জানিয়েছে আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস ও জাতীয় আদিবাসী পরিষদ।

অনুষ্ঠানে এমপি ফজলে হোসেন বাদশা বলেন, আদিবাসী জনগোষ্ঠীদের মতো আদিবাসী শিক্ষার্থীরাও অনেক বিষয়ে পিছিয়ে; তা আমাদের অজানা নয়। সমাজ, শিক্ষা প্রতিষ্ঠানসহ কর্মস্থলেও আদিবাসী ও তাদের সন্তানেরা বৈষমের শিকার হচ্ছে।

ফজলে হোসেন বাদশা বলেন, মনে রাখা উচিত- দেশের অগ্রগতির সাথে আদিবাসী শিক্ষার্থীদের যুক্ত করতে না পারলে কোন লক্ষই অর্জন সম্ভব হবে না। আসাউস আদিবাসী শিক্ষার্থীদের জন্য এগিয়ে এসেছে, তাদের নিয়ে কাজ করছে; এতে আমরা অত্যন্ত আনন্দিত। আসাউসের কার্যক্রমমে আমরা স্বাগত জানাই।

আত্ম ও সামাজিক উন্নয়ন সংস্থার পরিচালক দেবাশিষ প্রামানিক দেবুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন, কাঁকনহাট পৌরসভার মেয়র এম আতাউর রহমান, প্যানেল মেয়র আল মামুন, জাতীয় আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, উপদেষ্টা রফিকুল ইসলাম পিয়ারুল, রাজশাহী জেলার সভাপতি বিমল চন্দ্র রাজোয়াড়, জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক আশরাফুল হক তোত, প্রোগ্রাম ম্যানেজার সুক্লা সরকার, কোষাধ্যক্ষ সুকুমার রবিদাস, বিশিষ্ট সমাজসেবক আনোয়ার হোসেন, নন্দলাল ওঁরাও প্রমুখ।