ঢাকা | জুন ১৫, ২০২৪ - ১১:৫০ অপরাহ্ন

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

  • আপডেট: Sunday, January 22, 2023 - 1:55 pm

অনলাইন ডেস্ক: দেশের কল্যাণ, দুনিয়া ও আখেরাতের শান্তি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ‌দিল্লী নিজামু‌দ্দিন মারকা‌সের (সাদ) অনুসারীদের আয়োজনে ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আখেরি মোনাজাতে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহর দরবারে রহমত প্রার্থনা করা হয়। এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত হয়ে ওঠে।

মোনাজাত পরিচালনা করেন দিল্লী নিজামু‌দ্দিন মারকা‌জের শীর্ষস্থানীয় মুরব্বি মওলানা সাদ কান্ধলভীর বড় ছে‌লে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। রোববার দুপুর ১২টা ১৫ মি‌নি‌টে মোনাজাত শুরু ক‌রে ১২টা ৪৫ মি‌নি‌টে শেষ ক‌রেন। তিনি আরবি ও উর্দু ভাষায় মোনাজাত পরিচালনা করেন। ৩০ মিনিটব্যাপী মোনাজাতে মাওলানা ইউসুফ বিন সাদ প্রথম ১১ মিনিট পবিত্র কোরআনে বর্ণিত দোয়ার আয়াতগুলো উচ্চারণ করেন। শেষ ১৯ মিনিট দোয়া করেন উর্দু ভাষায়।

এ সময় মুঠোফোন ও স্যাটেলাইট টেলিভিশনে সরাসরি সম্প্রচারের সুবাদে দেশ-বিদেশের আরও লাখ লাখ মানুষ একসঙ্গে হাত তোলেন আল্লাহর দরবারে। আজ আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী, গাজীপুর, উত্তরাসহ চারপাশের এলাকার সব শিক্ষা প্রতিষ্ঠান, কলকারখানা, মার্কেট, বিপণিবিতান, অফিসসহ সবকিছু বন্ধ রাখা হয়।

মুসল্লিরা জানান, সকাল ১০টার আগেই ইজতেমা মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মুসল্লিরা মাঠের আশপাশের রাস্তা, অলি-গলি, বিভিন্ন ভবনের ছাদে অবস্থান নেন। ইজতেমাস্থলে পৌঁছাতে না পেরে কয়েক লাখ মানুষ কামারপাড়া সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে মোনাজাত শেষ করেন। এ প‌র্বের নারী‌দের মোনাজা‌তে অংশগ্রহণ ছি‌লো চো‌খে পড়ার মতো।

সোনালী/জেআর