ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ২:০৮ অপরাহ্ন

ইজ‌তেমা ময়দানে জুমার নামাজে লাখো মুসল্লি

  • আপডেট: Friday, January 20, 2023 - 3:32 pm

অনলাইন ডেস্ক: টঙ্গীর তুরাগতীরে নিজামু‌দ্দিন অনুসারী‌দের বিশ্ব ইজ‌তেমার দ্বিতীয় পর্বে বৃহৎ জুমার জামাত হয়েছে। আজকের জুমার নামাজে অংশ নিয়েছেন দেশ-বিদেশের লক্ষাধিক ধর্মপ্রাণ মুসল্লি। আজ শুক্রবার দুপুর পৌ‌নে ২টায় ইজতেমার ময়দানে জুমার নামাজ শুরু হয়। এতে ইমামতি করেন মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্দলভী।

এর আগে বৃহস্পতিবার বাদ আসর পাকিস্তানের ভাই হারুন কুরেশীর আম বয়ানে মধ্য দিয়ে ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়। তবে আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা শুরু হয় আজ শুক্রবার বাদ ফজর।

ইজতেমা দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী ও নিজামুদ্দীন অনুসারী মোহাম্মদ সায়েম বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘তাবলীগ জামাত ও মাওলানা সাদ অনুসারী মুসল্লিসহ লাখ লাখ মানুষ এসেছেন। শুক্রবার পর্যন্ত প্রায় ৬৫টি দেশের ছয় হাজার ২০০ বিদেশি মুসল্লিও অংশ নিয়েছেন।

সকাল থেকে আশপাশের এলাকার হাজার হাজার মুসল্লি জুমা আদায় করতে ময়দানে ছুটে আসেন। মূল ময়দানে জায়গা না পেয়ে অনেকেই পাশে সড়কে ও খালি জায়গায় নামাজ আদায় করেন।’

আজ শুক্রবার বাদ আসর বয়ান করবেন মাওলানা সাদ কান্ধলভীর মেজ ছেলে মাওলানা সাঈদ বিন সাদ কান্দলভী। বাদ মাগরিব তার বড় ভাই মাওলানা ইউসুফ বিন সাদ কান্দলভী বয়ান করবেন। এর আগে বাদ ফজর বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওসমান।

আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্ব।

সোনালী/জেআর