ঢাকা | জুন ১৮, ২০২৪ - ৬:৩৪ অপরাহ্ন

১১৮ বছর বয়সে মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি

  • আপডেট: Wednesday, January 18, 2023 - 11:06 am

অনলাইন ডেস্ক: বিশ্বের সবথেকে বয়স্ক ব্যক্তি হিসেবে স্বীকৃতি পাওয়া লুসিল র‌্যানডন ১১৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। লুসিল ফ্রেন্স সন্যাসী (নান) ছিলেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ১৯৪৪ সালে সন্ন্যাসী হন র‌্যানডন। ওই সময় তিনি ‘সিস্টার আন্ড্রি’ নাম ধারণ করেন। মঙ্গলবার তার নার্সিংহোমে ঘুমের ভেতর তিনি মারা যান।

ফ্রান্সের সেইন্ট ক্যাথেরিন লেবর নার্সিং হোমের মুখপাত্র ডেভিড টাভেলা জানিয়েছেন, তার (লুসিল) মৃত্যু কষ্টের। তবে তিনি তার মৃত ভাইয়ের সঙ্গে মিলিত হওয়ার ইচ্ছা পোষণ করতেন। লুসিলের জন্য এটা (মৃত্যু) মুক্তি।

র‌্যানডন ১৯০৪ সালের ১১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করে। জেরোনটলজি রিসার্স গ্রুপের (জিআরজি) করা তালিকা অনুসারে, লুসিল র‌্যানডন ছিলেন বিশ্বের সবথেকে বয়স্ক জীবিত ব্যক্তি। এই সংস্থাটি শতবর্ষীদের তালিকা প্রণয়ন করে।

২০২২ সালে জাপানের কেন তানাকা ১১৯ বছর বয়সে মারা গেলে লুসিল র‌্যানডন হন বিশ্বের সবথেকে বয়স্ক ব্যক্তি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ২০২২ সালের এপ্রিলে তার বয়স্ক ব্যক্তির মর্যাদা (স্ট্যাটাস) আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়।

আল জাজিরার খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে যখন প্রথম সাবওয়ে চালু হয় এবং প্রথম বিশ্বযুদ্ধ যখন এক দশক পেছনে ছিল; তখন জন্মগ্রহণ করেন লুসিল ।

সোনালী/জেআর