ঢাকা | জুন ১৮, ২০২৪ - ৫:৪৪ অপরাহ্ন

পকিস্তানে থানায় তালেবান হামলায় ৩ পুলিশ নিহত

  • আপডেট: Saturday, January 14, 2023 - 5:50 pm

অনলাইন ডেস্ক: পাকিস্তানি তালেবানের একদল ভারী অস্ত্রধারী সন্ত্রাসী শনিবার ভোররাতে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের শহরতলীতে একটি থানায় হামলা চালায়। যেখানে তারা একজন সিনিয়র পুলিশ অফিসারসহ তিন পুলিশ সদস্যকে হত্যা করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

পেশোয়ারের পুলিশের এসএসপি কাশিফ আব্বাসি বলেছেন, প্রায় ছয় থেকে সাতজন সন্ত্রাসী খাইবার উপজাতীয় জেলার সীমান্তবর্তী সরবন্দ থানায় হ্যান্ড গ্রেনেড, স্বয়ংক্রিয় স্নাইপার বন্দুক নিয়ে আক্রমণ করে এবং ক্রস ফায়ারিংয়ে তিন পুলিশ সদস্য নিহত হয়। নিহত তিন পুলিশ সদস্যের মধ্যে ডেপুটি পুলিশ সুপার সরদার হুসেন ও দুই কনস্টেবল রয়েছেন।

খাইবার পাখতুনখোয়া পুলিশের প্রধান মোয়াজ্জাম জাহ আনসারি বলেছেন, পুলিশ সদস্যরা সফলভাবে স্টেশনে সন্ত্রাসী হামলা ব্যর্থ করেছে এবং বীরত্বের সাথে লড়াই করেছে। ভবনে ঢোকার সময় গুলিতে আহত হন ডিএসপি। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের মুখ্যমন্ত্রী মেহমুদ খান ঘটনার নিন্দা করেছেন এবং বলেছেন হামলাকারীদের ধরতে তল্লাশি অভিযান চলছে।

তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) সন্ত্রাসী গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেছে।

এক বিবৃতিতে টিটিপির মুখপাত্র মুহাম্মদ খুরাসানি বলেছেন, তাদের মুজাহিদিনরা (যোদ্ধারা) লেজার বন্দুক দিয়ে গতকাল রাতে পেশোয়ারে দুটি পুলিশ পোস্টে হামলা চালায়।

টিটিপি দাবি করেছে, একজন ডিএসপি পদমর্যাদার পুলিশ অফিসার সহ চার পুলিশ সদস্যকে হত্যা করা হয়েছে এবং হামলায় তিনজন আহত হয়েছে। পাশাপাশি দুটি কালাশনিকভ, দুটি ম্যাগাজিন এবং ৪৭ হাজার রুপি জব্দ করা হয়েছে।

আরেকটি বিবৃতিতে, টিটিপির মুখপাত্র দক্ষিণ পাঞ্জাবের ডেরা গাজি খান জেলার তহসিল তুনসা শরীফে পুলিশ এবং সিটিডি-এর একটি যৌথ নিরাপত্তা চৌকিতে হামলার দায়ও স্বীকার করেছেন, এতে দুই পুলিশ নিহত হয়েছে।

উল্লেখ্য, টিটিপি সাধারণত পাকিস্তানি তালেবান নামে পরিচিত, আফগান-পাকিস্তান সীমান্তে কর্মরত বিভিন্ন সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীর একটি ছাতা সংগঠন। ২০০৭ সালে গঠিত, গোষ্ঠীটি আফগান তালেবানদের সাথে একটি সাধারণ মতাদর্শ ভাগ করে নেয় এবং ২০০১-২০২১ যুদ্ধে তাদের সহায়তা করে।

সূত্র: ডন, এনডিটিভি